ইসরায়েলি বসতি স্থাপনকারীদের ওপর বাইডেনের নিষেধাজ্ঞা

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-03-15 05:16:23

অধিকৃত পশ্চিম তীরের স্থিতিশীলতা নষ্ট করার অভিযোগে ইসরায়েলি দুটি ফাঁড়ি এবং তিনটি বসতি স্থাপনকারীর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

স্থানীয় সময় বৃহস্পতিবার (১৪ মার্চ) বাইডেন প্রশাসন এ নিষেধাজ্ঞা আরোপ করে।

মার্কিন পররাষ্ট্র দফতর বলেছে, মোশে'স ফার্ম ও জেভি'স ফার্ম নামে পরিচিত ফাঁড়ি দুটি ফিলিস্তিনিদের বিরুদ্ধে সহিংসতার ঘাঁটি ছিল।

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার এক বিবৃতিতে বলেছেন, জাতি বা ধর্ম যাই হোক না কেন বেসামরিক নাগরিকদের বাড়ি থেকে জোরপূর্বক উচ্ছেদ করার কোনো যৌক্তিকতা নেই।

গত ফেব্রুয়ারি মাসে পশ্চিম তীরে বসতি স্থাপনে সহিংসতায় জড়িত থাকার অভিযোগে চারজন ইহুদি সেটেলারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। যা ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর নীতির প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের ক্রমবর্ধমান অসন্তোষের ইঙ্গিত দেয়।

হামাসের বিরুদ্ধে ইসরায়েলের চলমান যুদ্ধ নিয়ে হতাশা প্রকাশ করে ওয়াশিংটন বারবার ইসরায়েলকে হিংসাত্মক বসতি স্থাপনকারীদের জবাবদিহি করতে বলেছে।এবং অভিযোগ করেছে যে বসতি সম্প্রসারণের ফলে দ্বি-রাষ্ট্রীয় সমাধানের আশাকে হ্রাস করে।

নিষেধাজ্ঞার আওতাধীন ব্যক্তিরা এখন থেকে তাদের মার্কিন সম্পত্তি ব্যবহার করতে পারবেন না।

পশ্চিম তীরে বেসামরিক বিষয়ের দায়িত্বে থাকা উগ্র ডানপন্থী নেতা ও ইসরায়েলের অর্থমন্ত্রী বেজালেল স্মোট্রিচ বলেন, নিষেধাজ্ঞা ইসরায়েল রাষ্ট্রকে কলঙ্কিত করবার জন্য, বসতি স্থাপন উদ্যোগকে ভেঙে ফেলতে এবং একটি ফিলিস্তিনি সন্ত্রাসী রাষ্ট্র প্রতিষ্ঠার পরিকল্পনার অংশ।

এ সম্পর্কিত আরও খবর