মুখতার আনসারির যাবজ্জীবন কারাদণ্ড

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-03-13 18:56:36

৩৬ বছর পুরনো এক মামলায় দোষী সাব্যস্ত হয়েছিলেন ভারতের উত্তরপ্রদেশের গ্যাংস্টার তথা রাজনীতিক মুখতার আনসারি।

ওই মামলায় বুধবার (১৩ মার্চ) তাকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। এনডিটিভি জানিয়েছে, অস্ত্রের ভুয়া লাইসেন্স বানানোর অভিযোগ ছিল জেলবন্দী মুখতারের বিরুদ্ধে।

কংগ্রেস নেতা অবধেশ রাই হত্যা মামলায় মুখতার এখন বান্দ্রার কারাগারে বন্দী রয়েছেন। সেই জেল থেকেই ভিডিও কনফারেন্সের মাধ্যমে অস্ত্রের ভুয়া লাইসেন্স বানানোর মামলার শুনানিতে যোগ দিয়েছিলেন তিনি।

শুনানি শেষে বারাণসির সাংসদ-বিধায়ক আদালতের বিশেষ বিচারক অবনীশ গৌতম ভারতীয় দণ্ডবিধির একাধিক ধারায় মুখতারকে দোষী সাব্যস্ত করেন।

উল্লেখ্য, ১৯৮৭ সালের ১০ জুন একটি দোনালা বন্দুকের লাইসেন্সের জন্য গাজিপুরের তৎকালীন জেলাশাসকের কাছে আবেদন করেছিলেন মুখতার।

অভিযোগ রয়েছে, মুখতারের কাছে যে লাইসেন্স ছিল তাতে জেলা প্রশাসক এবং পুলিশ সুপারের স্বাক্ষর নকল করা হয়েছিল। ১৯৯০ সালের ডিসেম্বরে ওই জালিয়াতি প্রকাশ্যে আসে।

এর পর গাজিপুরের মোহাদাবাদ থানায় ভুয়া লাইসেন্সর অভিযোগ দায়ের করা হয়। সিআইডি মামলার তদন্ত শুরু করলে তাতে উঠে আসে মুখতারসহ পাঁচ জনের নাম।

এই মামলায় ১৯৯৭ সালে চার্জশিট পেশ করেন তদন্তকারী দল। ওই চার্জশিটে মুখতার এবং গৌরীশঙ্কর শ্রীবাস্তব নামে এক ব্যক্তিকে অভিযুক্ত করা হয়। মামলার শুনানি চলাকালীনই গৌরীশঙ্করের মৃত্যু হয়।

এই মামলায় মোট ১০ জন সাক্ষী দিয়েছিলেন মুখতারদের বিরুদ্ধে। উত্তরপ্রদেশের মউ সদর বিধানসভা কেন্দ্রের পাঁচবারের বিধায়ক মুখতার আনসারি কংগ্রেস নেতা অবধেশ রাই হত্যা মামলায় আগে থেকেই কারাবন্দী ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর