গুপ্তচরবৃত্তি, দক্ষিণ কোরিয়ার নাগরিককে আটক করেছে রাশিয়া

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-03-12 18:41:51

গুপ্তচরবৃত্তির অভিযোগে দেশটির পূর্বাঞ্চলে দক্ষিণ কোরিয়ার এক নাগরিককে আটক করেছে রাশিয়া।

কর্তৃপক্ষের উদ্ধৃতি দিয়ে রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস জানিয়েছে, বায়েক ওয়ান নামের ওই ব্যক্তিকে চলতি বছরের শুরুতে ভ্লাদিভোস্টক শহর থেকে আটক করা হয়। তাকে জিজ্ঞাসাবাদের জন্য মস্কোতে স্থানান্তর করার করা হয়েছে।

বায়েক, যার মামলাটি ‘টপ সিক্রেট’ হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে, তাকে লেফোরটোভো কারাগারে রাখা হয়েছে বলে জানিয়েছে আল জাজিরা।

সোমবার (১১ মার্চ) একটি আদালত তার আটকাদেশ ১৫ জুন পর্যন্ত বাড়ানোর নির্দেশ দিয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন আইন প্রয়োগকারী কর্মকর্তাকে উদ্ধৃত করে আল জাজিরা জানিয়েছে, বায়েক বিদেশী গোয়েন্দা সংস্থাগুলোতে তথ্য দিয়েছিলেন।

এদিকে দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, বায়েককে আটক করা হয়েছে তা জানার পর থেকে তাদের কনস্যুলেট সহায়তা প্রদান করছে। মন্ত্রণালয়টি এ বিষয়ে বিস্তারিত জানাতে অস্বীকৃতি জানিয়েছে।

অন্যদিকে, দক্ষিণ কোরিয়ার ইয়োনহাপ নিউজ এজেন্সির জানিয়েছে, বায়েক একজন ধর্মপ্রচারক ছিলেন, যিনি উত্তর কোরিয়ার দলত্যাগকারীদের উদ্ধার এবং মানবিক সহায়তা প্রদানে জড়িত ছিলেন। চীন থেকে স্থলপথে ভ্লাদিভোস্টকে আসার কয়েক দিন পর জানুয়ারিতে তাকে আটক করা হয়।

উল্লেখ্য, এই প্রথম কোনও দক্ষিণ কোরিয়ার নাগরিককে রাশিয়ায় গুপ্তচরবৃত্তির অভিযোগে আটক করা হলো।

গত এক বছরে রাশিয়া একাধিক বিদেশী নাগরিককে আটক করেছে এবং তাদের বিরুদ্ধে বিভিন্ন অপরাধের অভিযোগ এনেছে।

মার্কিন সাংবাদিক ইভান গার্শকোভিচকে ২০২৩ সালের মার্চ মাসে গুপ্তচরবৃত্তির অভিযোগে আটক করে তাকে কুখ্যাত লেফোরটোভো কারাগারে রাখা হয়।

প্রসঙ্গত, রাশিয়ায় গুপ্তচরবৃত্তির সর্বোচ্চ শাস্তি ২০ বছরের কারাদণ্ড।

এ সম্পর্কিত আরও খবর