পারমাণবিক অস্ত্র তৈরি বন্ধে জাপানের চাপকে সমর্থন করবেন গ্রোসি

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-13 08:53:06

জাতিসংঘের পারমাণবিক পর্যবেক্ষণ সংস্থার (আইএইএ) প্রধান মঙ্গলবার (১২ মার্চ) বলেছেন, উত্তর কোরিয়ার সঙ্গে শীর্ষ বৈঠকের সময় পারমাণবিক অস্ত্র তৈরি বন্ধের বিষয়ে জাপানের চাপকে সমর্থন করবেন তিনি।

এর আগে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেছিলেন, তিনি উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে কোনও পূর্বশর্ত ছাড়াই আলোচনা করতে চান।

রয়টার্স জানিয়েছে, ২০ বছরের মধ্যে এই প্রথম পিয়ংইয়ংয়ের নেতাদের সঙ্গে টোকিওর শীর্ষ সম্মেলন আয়োজনের প্রচেষ্টাকে ব্যক্তিগতভাবে তদারকি করছেন কিশিদা।

উল্লেখ্য এক বিরল প্রতিক্রিয়ায় উত্তর কোরিয়ার নেতা কিমের বোন গত মাসে বলেছিলেন, ‘কিশিদা শিগগিরই পিয়ংইয়ং সফর করতে পারেন।’

এর পরই কিশিদার পিয়ংইয়ং সফর নিয়ে গুঞ্জন শুরু হয়। এক্ষেত্রে আইএইএ প্রধান গ্রোসি উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র তৈরি বন্ধে কিশিদার এই সফরকে কাজে লাগাতে চাচ্ছেন।

প্রসঙ্গত, ২০০৯ সালে পিয়ংইয়ং পারমাণবিক পর্যবেক্ষণ সংস্থার পরিদর্শকদের বহিষ্কার করার পর থেকে উত্তর কোরিয়ার প্রবেশাধিকার পায়নি আইএইএ।

কিন্তু, দেশটির পারমাণবিক অগ্রগতি এবং ক্রমবর্ধমান পারমাণবিক অস্ত্রাগার নিয়ে বারবার উদ্বেগ প্রকাশ করেছে সংস্থাটি।

পারমাণবিক বিস্তারের ইস্যুতে আলোচনা না হলেও উত্তর কোরিয়ার সঙ্গে জাপানের আলোচনাকে তিনি সমর্থন করবেন কিনা জানতে চাইলে আইএইএ প্রধান রাফায়েল গ্রোসি টোকিওতে বলেন, ‘এটা খুবই গুরুত্বপূর্ণ। কিমের সঙ্গে বৈঠকে কিশিদাকে কী করতে হবে, আমি তা বলার ভান করবো না। তবে আমি যা বলতে পারি তা হলো, আলোচনা অপরিহার্য। প্রতিটি রাজনৈতিক সংলাপের নির্দিষ্ট সময় এবং বিন্যাস থাকে।’

অন্যদিকে, জাপান সফরের সময় গ্রোসি কিশিদার সঙ্গে আলোচনা করবেন এবং বিকল ফুকুশিমা পারমাণবিক প্ল্যান্ট পরিদর্শন করবেন, যেখানে শোধিত বর্জ্য জল সমুদ্রে ফেলার তত্ত্বাবধানে সহায়তা করছে আইএইএ।

এ সম্পর্কিত আরও খবর