খাদ্যাভাবে গাজায় ইফতার করতে পারেননি ২ হাজার চিকিৎসাকর্মী

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-03-12 16:20:09

প্রথম রোজায় খাবারের অভাবে অবরুদ্ধ গাজা উপত্যকায় ইফতার করতে পারেননি প্রায় ২ হাজার চিকিৎসাকর্মী বলে জানিয়েছে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়। এসব চিকিৎসাকর্মী উত্তর গাজার বিভিন্ন হাসপাতালে কর্মরত।

মঙ্গলবার (১২ মার্চ) গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন।

আশরাফ আল-কুদরা বলেছেন, উত্তর গাজা উপত্যকায় আহত মানুষদের সেবায় কর্মরত চিকিৎসা কর্মীরা অনাহারে রয়েছে। তিনি আন্তর্জাতিক ত্রাণ সংস্থাগুলোকে খাবার সরবরাহের জন্য জরুরিভাবে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

তুরস্কের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সির প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় সোমবার ছিল রোজার প্রথম দিন। যুদ্ধবিধ্বস্ত এই অঞ্চলটিতে যুদ্ধের দামামার মধ্যেই রোজা রেখেছেন লাখো মানুষ। তাদেরই একটি অংশ ছিলেন এই ২ হাজার চিকিৎসাকর্মী। কিন্তু কর্মক্লান্ত শরীরে দিনের শেষে ইফতারের সময় কোনো খাবারই জোটেনি তাদের।

এদিকে, গাজায় গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া ইসরায়েলি হামলায় ৩১ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। যাদের ৭০ শতাংশেরও বেশি শিশু ও নারী। এ ছাড়া একই সময়ে ইসরায়েলি হামলায় অন্তত ৭২ হাজার ৭০০ ফিলিস্তিনি আহত হয়েছে। নিখোঁজ আছে আরও কয়েক হাজার।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ইসরাইলি অবরোধের কারণে গাজায় অপুষ্টি ও পানিশূন্যতায় অন্তত ২৭ জন মারা গেছে।

জাতিসংঘ জানিয়েছে, ইসরায়েলের যুদ্ধের কারণে গাজার জনসংখ্যার ৮৫ শতাংশকে অভ্যন্তরীণ বাস্তুচ্যুতির দিকে ঠেলে দিয়েছে।

ফিলিস্তিনি ভূখণ্ড গাজায় যে ‘নৃশংস অপরাধ’ চালাচ্ছে ইসরায়েল তা বন্ধ ও ‘নিরাপদ মানবিক করিডরের ব্যবস্থা’ করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ। গত রোববার এক লিখিত বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

এ সম্পর্কিত আরও খবর