পোপের পরামর্শ প্রত্যাখ্যান ইউক্রেনের

ইউরোপ, আন্তর্জাতিক

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2024-03-12 16:07:24

রাশিয়ার সঙ্গে আলোচনায় বসার পোপ ফ্রান্সিসের পরামর্শ প্রত্যাখ্যান করেছে ইউক্রেন।

রয়টার্স জানিয়েছে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি সোমবার (১১ মার্চ) বলেছেন, তার দেশের সেনারা যুদ্ধক্ষেত্রে ঘুরে দাঁড়ানোয় রাশিয়া বাহিনীর অগ্রযাত্রা থেমে গেছে।

ফরাসি সম্প্রচার মাধ্যম বিএফএম টিভিকে তিনি বলেন, রাশিয়ার অগ্রযাত্রা থেমে গেছে। আমাদের কমান্ড, আমাদের সামরিক বাহিনী ইউক্রেনের পূর্বাঞ্চলে রাশিয়ার বাহিনীর অগ্রযাত্রা ঠেকিয়ে দিয়েছে।

রাশিয়ার সঙ্গে শান্তি আলোচনায় বসার ব্যাপারে পোপ ফ্রান্সিসের পরামর্শকে প্রত্যাখ্যান করে জেলেনস্কি এ মন্তব্য করেন। এছাড়াও সুইস টিভি আরটিএসের কাছেও পোপের পরামর্শের কঠোর সমালোচনা করেন তিনি।

পোপের এ মন্তব্যকে কেন্দ্র করে সোমবার ভ্যাটিকানের রাষ্ট্রদূত বিসভলদাসকুলবোদাস ডেকে পাঠিয়ে তাকে কিয়েভের ক্ষোভের কথা জানিয়েছে ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়।

এ বিষয়ে ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, পোপের এমন মন্তব্য আন্তর্জাতিক আইন লঙ্ঘনে রাশিয়াকে আরো উৎসাহিত করবে।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের দুই বছরেরও বেশি সময় পার হওয়ার পর সাম্প্রতিক মাসগুলোতে যুদ্ধক্ষেত্রে কিয়েভকে বেশ চাপের মুখে পড়তে দেখা গেছে। এ ছাড়াও ইউক্রেনের সবচেয়ে বড় মিত্র যুক্তরাষ্ট্র এবং পশ্চিমা দেশগুলোর কাছ থেকে সহায়তা বন্ধ হওয়ার প্রেক্ষাপটে কিয়েভ মস্কোর কাছে বেশকিছু এলাকার নিয়ন্ত্রণ হারায়।

এ সম্পর্কিত আরও খবর