মালদ্বীপ থেকে ভারতের সেনা প্রত্যাহার শুরু

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-03-12 15:28:03

কূটনৈতিক সম্পর্কের ব্যাপক টানাপোড়েনের পর অবশেষে মালদ্বীপ থেকে সেনা প্রত্যাহার শুরু করেছে ভারত। আগের চুক্তির আওতায় এই সেনা প্রত্যাহার কার্যক্রম চলছে।

মঙ্গলবার (১২ মার্চ) মালদ্বীপের স্থানীয় সংবাদমাধ্যম মাহিরুর বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ তথ্য জানিয়েছে।

২০২৩ সালের সেপ্টেম্বরে মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচিত হন চীনপন্থী হিসেবে পরিচিত মোহাম্মদ মুইজ্জু। তিনি ক্ষমতা গ্রহণ করেই মালদ্বীপ থেকে ভারতীয় সেনা তাড়িয়ে দেওয়ার ঘোষণা দেন। বিষয়টি নিয়ে দুই দেশের মধ্যে ভালোই তোলপাড় হয়। পরে দুই দেশের মধ্যে সমঝোতার আলোকে মালদ্বীপ থেকে সেনা সরিয়ে নিতে সম্মত হয় ভারত। গত ১০ মার্চ থেকে এই সেনা প্রত্যাহারের কাজ শুরু হওয়ার কথা ছিল।

মাহিরু জানিয়েছে, মালদ্বীপের আদ্দু দ্বীপপুঞ্জে মোতায়েন করা ২৫ ভারতীয় সেনা এরই মধ্যে ভারতে চলে গেছেন। এই দ্বীপপুঞ্জটি মালদ্বীপের সর্ব দক্ষিণে অবস্থিত। সেনাদের পরিবর্তনে মালদ্বীপে থেকে যাওয়া ভারতীয় একটি বিমান ও দুটি হেলিকপ্টার এখন থেকে পরিচালনা করবে বেসামরিক ভারতীয়রা। তারা এরই মধ্যে মালদ্বীপে পৌঁছেছেন।

আগামী ১০ মে এর মধ্যে ১ হাজার ১৯২টি ক্ষুদ্র প্রবাল দ্বীপ নিয়ে গঠিত দেশ মালদ্বীপ থেকে ৮৯ জন ভারতীয় সেনা এবং তাদের সহায়তা কর্মীদের প্রত্যাহার সম্পূর্ণ করতে সম্মত হয়েছে নয়াদিল্লি।

যদিও এই বিষয়ে ভারত বা মালদ্বীপ সরকারের তরফ থেকে কোনো আনুষ্ঠানিক বিবৃতি দেওয়া হয়নি। তবে মাহিরু সংবাদপত্রটি মালদ্বীপের ন্যাশনাল ডিফেন্স ফোর্সের বরাত দিয়ে বিষয়টি নিশ্চিত করেছে বলে জানিয়েছে।

গত সপ্তাহে চীনের সঙ্গে একটি সামরিক সহায়তা চুক্তি স্বাক্ষর করেছে মালদ্বীপ।

মালদ্বীপের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, চীনের সঙ্গে চুক্তিটি দ্বিপাক্ষিক সম্পর্ক বাড়ানোর জন্য এবং চুক্তির অধীনে চীন মালদ্বীপের কর্মীদের প্রশিক্ষণ দেবে।

ভারত মহাসাগরে চীনের ক্রমবর্ধমান উপস্থিতি এবং মালদ্বীপের পাশাপাশি প্রতিবেশী শ্রীলঙ্কায় দেশটির প্রভাব নিয়ে ভারত সন্দেহ করছে।

এ সম্পর্কিত আরও খবর