হরিয়ানায় জোট ভেঙে ইস্তফা দিলেন বিজেপির মুখ্যমন্ত্রী

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-03-12 15:33:53

ভারতে লোকসভা নির্বাচনের আগেই মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর। আসন্ন ওই নির্বাচনে হরিয়ানাতে আসন বণ্টন নিয়ে বিজেপি এবং জননায়ক জনতা পার্টির (জেজেপি) মধ্যে বিরোধ চরমে উঠেছে বলে জানা গেছে।

এনডিটিভি জানিয়েছে, বিজেপির সঙ্গে ওই বিরোধের কারণেই ইস্তফা দেওয়ার সিদ্ধান্ত নেন খট্টর।

ভারতের বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে খবর, আসন বণ্টন নিয়ে জেজেপি নেতা তথা রাজ্যের উপ-মুখ্যমন্ত্রী দুষ্মন্ত চৌটালার দাবি মানতে নারাজ বিজেপি। আর সেই কারণেই মনোহর লালের সরকারের থেকে সমর্থন তুলে নেওয়ার ব্যাপারে ভাবতে শুরু করেন দুষ্মন্ত। এই বিষয়ে সিদ্ধান্ত নিতে মঙ্গলবার (১২ মার্চ) সকালে নিজের দলের বিধায়কদের নিয়ে দিল্লিতে বৈঠকে বসেছিলেন তিনি। 

এদিকে, মঙ্গলবারই বিজেপি বিধায়কদের নিয়ে নিজের বাসভবনে বৈঠক করেন খট্টর। ওই বৈঠকের পরই মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেওয়ার কথা ঘোষণা করেন তিনি।

শুধু একা তিনি নন, তার মন্ত্রিসভার সদস্যরাও পদত্যাগ করবেন বলে গুঞ্জন শোনা যাচ্ছে। এই কারণেই বৈঠক শেষে পদত্যাগপত্র জমা দিতে রাজ্যের মন্ত্রীরা রাজভবনে যাচ্ছেন। রাজ্যপালের সঙ্গে দেখা করে তার হাতেই নিজেদের পদত্যাগপত্র জমা দেবেন তারা।

অন্যদিকে, খট্টর ইস্তফা দিতেই হরিয়ানাতে বিজেপি সরকারের অস্তিত্ব নিয়ে সংশয় দেখা দিয়েছে। তবে সূত্রের খবর, পরিস্থিতি মোকাবিলা করতে মঙ্গলবারই উচ্চ পর্যায়ের বৈঠকে বসবে বিজেপি নেতৃত্ব। বৈঠক উপলক্ষ্যে দলীয় পর্যবেক্ষকেরা ইতিমধ্যেই চণ্ডীগড়ে পৌঁছে গেছেন। সেই দলে রয়েছেন অর্জুন মুন্ডা, বিপ্লব দেব, তরুণ চুঘেরা। স্বতন্ত্র বিধায়কদের সমর্থনে হরিয়ানাতে ফের সরকার গঠনের চেষ্টা করবে বিজেপি।

হরিয়ানাতে ৯০ বিধানসভা আসনের মধ্যে বিজেপির বিধায়ক আছে ৪১ জন। এ ছাড়াও কংগ্রেসের ৩০ জন বিধায়ক এবং জেজেপির ১০ জন বিধায়ক আছেন।

সাত জন স্বতন্ত্র ও একজন করে বিধায়ক আছেন ইন্ডিয়ান ন্যাশনাল লোক দল এবং হরিয়ানা লোকয়িত পার্টির (এইচএলপি)। হরিয়ানাতে সরকার গঠন করতে গেলে প্রয়োজন ৪৬ জন বিধায়কের সমর্থন। সূত্রের খবর, জেজেপি সমর্থন সরিয়ে নিলে স্বতন্ত্র বিধায়কদের সমর্থনেই সরকার গড়বে বিজেপি।

প্রসঙ্গত, হরিয়ানার বিধানসভা নির্বাচনে কোনও দলই এককভাবে সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় সরকার গঠন নিয়ে সমস্যা দেখা দিয়েছিল। তবে ভোটের পর ১০ জন বিধায়ক নিয়ে বিজেপিকে সমর্থন জানায় জেজেপি। মুখ্যমন্ত্রী নির্বাচিত হন খট্টর। উপমুখ্যমন্ত্রী করা হয় দুষ্মন্তকে।

তবে সরকারে থাকলেও খট্টর এবং দুষ্মন্তের মধ্যে নানা বিষয় নিয়ে মতবিরোধ লেগেই ছিল। সম্প্রতি, লোকসভা আসনে জেজেপি এবং বিজেপির মধ্যে সমস্যা তৈরি হয়। লোকসভাতে তিনটি আসন তার দলকে ছাড়ার জন্য প্রস্তাব দিয়েছিলেন দুষ্মন্ত। কিন্তু বিজেপি সেই দাবি মানতে নারাজ।

বিজেপি সূত্রে জানা গেছে, জেজেপিকে হরিয়ানাতে একটি আসন ছাড়তে রাজি পদ্মশিবির। তবে হিসার এবং ভিওয়ানি-মহেন্দ্রগড় লোকসভা আসন নিয়েই ঝামেলার সূত্রপাত। এই দুই আসনে প্রার্থী দিতে চায় জেজেপি। কিন্তু, বিজেপি আসন দুটি ছাড়তে নারাজ। বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডার সঙ্গে দুষ্মন্তের বৈঠকের পরেও সমাধানের সূত্র রের হয়নি।

এ সম্পর্কিত আরও খবর