গাজা পুনর্গঠনে প্রয়োজন ৯ হাজার কোটি মার্কিন ডলার: আল-সিসি

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-10 12:06:22

টানা ৫ মাস ধরে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে অবিরাম হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জার পাশাপাশি হামলা হচ্ছে হাসপাতালেও। এতে গাজার অধিকাংশ অবকাঠামো ধ্বংস হয়ে গেছে। খাবারের অভাবে মারা যাচ্ছে গাজাবাসী। আশ্রয়হীন হাজারও মানুষ থাকছেন অস্থায়ী আশ্রয়কেন্দ্রগুলোতে।

এই অবস্থায় গাজা পুনর্গঠনে ৯০ বিলিয়ন বা ৯ হাজার কোটি মার্কিন ডলার খরচ হবে বলে জানিয়েছেন মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি। গাজায় যা ঘটেছে তা মিসর এবং সমগ্র অঞ্চলের জন্য চ্যালেঞ্জ বলেও মন্তব্য করেছেন তিনি। 

শনিবার (৯ মার্চ) বার্তাসংস্থা আনাদোলুর এক প্রতিদেনে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, কায়রো কনভেনশন সেন্টারে দেওয়া এক বক্তৃতায় আবদেল ফাত্তাহ আল-সিসি বলেন, মিশর সীমান্ত সংলগ্ন গাজা উপত্যকার পুনর্গঠনের জন্য ৯ হাজার কোটি ডলারের প্রয়োজন হবে।

এর আগে ‘বোমা হামলার ফলে বিধ্বস্ত হওয়া গাজা উপত্যকা পুনর্নির্মাণের জন্য কত অর্থ প্রয়োজন’ সে হিসাব দিতে মিশরীয় রাষ্ট্রীয় প্রতিষ্ঠানকে অনুরোধ করেছিলেন তিনি।

তিনি উল্লেখ করেছেন, ‘গাজায় যা ঘটেছে তা মিশর এবং সমগ্র অঞ্চলের জন্য একটি চ্যালেঞ্জ। রাফাহ ক্রসিং সপ্তাহে সাতদিন ২৪ ঘণ্টাই খোলা থাকে এবং আমরা গাজা উপত্যকায় সাহায্য আনতে আগ্রহী। স্থলপথে সহায়তা সরবরাহে সমস্যার সম্মুখীন হওয়ার কারণে গাজা উপত্যকায় সহায়তা এয়ারড্রপ করেছে মিশর প্রশাসন।’

উল্লেখ্য, গত শুক্রবার (৮ মার্চ) মিশর এবং সংযুক্ত আরব আমিরাত যুদ্ধ বিধ্বস্ত গাজা উপত্যকায় ফিলিস্তিনিদের জন্য পঞ্চম দফা এয়ারড্রপের মাধ্যমে যৌথভাবে মানবিক সহায়তা মিশন পরিচালনা করে।

ফিলিস্তিনের গাজা ভূখণ্ডের স্বাস্থ্য মন্ত্রনালয় জানিয়েছে, গাজায় ইসরায়েলের আক্রমণের ফলে এখন পর্যন্ত প্রায় ৩১ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। যাদের বেশিরভাগই নারী ও শিশু। এছাড়া আহত হয়েছেন আরও ৭২ হাজারেরও বেশি মানুষ। এছাড়া ইসরায়েলি আগ্রাসনের কারণে প্রায় ২০ লাখেরও বেশি বাসিন্দা তাদের বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর