মার্চের নির্বাচনই এরদোয়ানের শেষ নির্বাচন

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-03-09 18:25:45

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান শুক্রবার (৮ মার্চ) বলেছেন, দেশটির মার্চে অনুষ্ঠেয় স্থানীয় সরকার নির্বাচনই হবে তার শেষ নির্বাচন।

রয়টার্স জানিয়েছে, ২০০৩ সাল থেকে দেশটির ক্ষমতায় থাকা এরদোয়ান এই প্রথম পদ ছাড়ার কথা জানালেন।

তুর্কি ফাউন্ডেশর টাগভা’র একটি সভায় সভাপতির ভাষণে তিনি বলেন, ‘আমি অবিরাম কাজ করছি। আমি সারাক্ষণ দৌড়ে বেড়াচ্ছি। কারণ, মার্চেই নির্বাচন। আইন আমাকে যে কর্তৃত্ব দিয়েছে, তাতে এই নির্বাচনই আমার শেষ নির্বাচন।’

৭০ বছর বয়সি এই তৃর্কি নেতা আত্মবিশ্বাস ব্যক্ত করে বলেছেন, তার রক্ষণশীল জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট (একেপি) দল তার পদ ছাড়ার পরেও দেশটির ক্ষমতায় থাকবে।

তিনি বলেন, ‘৩১ মার্চের স্থানীয় নির্বাচনের ফলাফল আমার স্থলাভিষিক্ত ভাইদের জন্য আশীর্বাদ হবে।’

একেপি চলতি মাসের শেষের দিকে নির্বাচনে ইস্তাম্বুলের মেয়র পদ ফিরে পাওয়ার আশা করছে। ওই মেয়র পদে ২০১৯ সালে বিরোধীরা জয় পেয়েছে।

উল্লেখ্য, এরদোয়ান নিজেও ১৯৯৪ সাল থেকে ১৯৯৮ সাল পর্যন্ত ইস্তাম্বুলের মেয়র ছিলেন। ২০০৩ সালে তিনি প্রধানমন্ত্রী নির্বাচিত হন।

তিন মেয়াদে প্রধানমন্ত্রীর পদ সামলানোর পরে তিনি ২০১৪ সালে তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হন।

কিন্তু, এরদোয়ানের ওই ঘোষণা বিশ্বাস করতে নারাজ বিরোধীরা। মানবাধিকার কর্মী এরকান ওজকান এক্স-এ লিখেছেন, ‘বিশ্বাস করবেন না। কারণ, আমরা জানি তিনি তার পুনঃনির্বাচন নিশ্চিত করতে সংবিধান সংশোধন করার চেষ্টা করছেন।’

প্রসঙ্গত, ২০০২ সালে তার একেপি পার্টি ক্ষমতায় আসার পর থেকে এরদোয়ান নিজেকে একজন অপরাজেয় নেতা হিসেবে খ্যাতি গড়ে তুলেছেন।

এ সম্পর্কিত আরও খবর