প্রকাশ্যে নাচের জন্য ইরানে দুই তরুণী গ্রেফতার

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-03-09 18:02:39

ইরানের রাজধানী তেহরানে প্রকাশ্যে নাচার অপরাধে দুই তরুণীকে গ্রেফতার করা হয়েছে।

শনিবার (৯ মার্চ) আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়, ফার্সি নববর্ষ নওরোজ উপলক্ষে জনসমক্ষে নাচের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হলে তাদের গ্রেফতার করা হয়।

ইরানের আধা-সরকারি বার্তা সংস্থা 'তাসনিম' জানায়, ইরানের রাজধানী তেহরানের উত্তরের ব্যাপক জনপ্রিয় তাজরিশ স্কয়ারে নাচের ভিডিও ধারণ করেছিলেন ওই দুই তরুণী। পরে তাদের এই নাচের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে যায়।

তাজরিশ স্কয়ারে নেচে সামাজিক মূল্যবোধ ও নিয়মনীতি লঙ্ঘন করায় তেহরানের প্রসিকিউটর তাদের গ্রেফতার করতে আইন শৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দিয়েছিলেন।

আগামী ২০ মার্চ ইরানের ফার্সি নববর্ষ নওরোজ বরণ করা হবে। তার আগে ইরানি সংস্কৃতির কাল্পনিক চরিত্র হাজি ফারোজের পোশাকের অনুকরণে লাল রঙের পোশাক পরে ওই দুই তরুণী নেচেছিলেন। প্রকাশ্যে কোমড় দুলিয়ে নাচের সেই ভিডিও ভাইরাল হয়ে যাওয়ার পর তাদের গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে তাসনিম।

ইরানে প্রচলিত ইসলামিক আইনে নারীদের নাচ কিংবা জনসমক্ষে একা চলাচলও নিষিদ্ধ। তবে দেশটিতে সাম্প্রতিক মাসগুলোতে জনসম্মুখে বিশেষ করে মেট্রোতে নারীদের নাচের অসংখ্য ভিডিও ভাইরাল হয়েছে। ২০২২ সালের সেপ্টেম্বরে পুলিশি হেফাজতে মাহসা আমিনি নামের এক তরুণীর মৃত্যুর পর দেশটিতে ব্যাপক গণ-বিক্ষোভ দেখা দেয়। ওই ঘটনার পর থেকে ইরানে তরুণীদের বিভিন্ন ধরনের প্রতিবাদী ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়তে শুরু করে।

এ সম্পর্কিত আরও খবর