বিমান থেকে ফেলা ত্রাণ চাপায় প্রাণ গেল ৫ ফিলিস্তিনির

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-09 12:51:32

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় বিমান থেকে ফেলা ত্রাণ সামগ্রীর চাপায় ৫ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও ১০ জন। শুক্রবার গাজার আল শাতি শরণার্থী শিবিরে এ ঘটনা ঘটে।

আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, গত শুক্রবার (৮ মার্চ) বিমান থেকে গাজা শহরে ত্রান সামগ্রী ফেলা হয়। এ সময় ত্রাণভর্তি বস্তার নিচে চাপা পড়ে ৫ জন নিহত হয়েছেন, আহত হয়েছেন অন্তত ১০ জন। তবে কোন দেশের উড়োজাহাজ থেকে সেগুলো ফেলা হয়, তা নিশ্চিত হওয়া যায়নি।

গাজার আল-শিফা হাসপাতালের জরুরি বিভাগের প্রধান মোহাম্মদ আল-শেখ পাঁচজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। এ ঘটনায় আহতদের চিকিৎসার জন্য আল-শিফা হাসপাতালে ভর্তি করা হয়েছে।

প্রসঙ্গত, গত রোববার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশনার গাজায় উত্তরাংশে বিমান থেকে ৩৬ হাজার প্যাকেট খাবার ফেলে যুক্তরাষ্ট্র। জর্ডানের সঙ্গে সমন্বয় করে এদিন দ্বিতীয়বারের মতো খাবার ফেলে মার্কিন সরকার।
এদিকে যুক্তরাষ্ট্র ও জর্ডানের পাশাপাশি ফ্রান্স, সংযুক্ত আরব আমিরাত ও মিশর গত কয়েক সপ্তাহে গাজায় ২০ বারের মতো খাবারের প্যাকেট ফেলেছে।

তবে ত্রাণ নেয়ার সময় ইসরায়েলি বিমান হামলায় অসংখ্য ফিলিস্তিনি মারা যাওয়ায় এভাবে খাবার ফেলার বিষয়টি ব্যাপক বিতর্ক ও সমালোচনার জন্ম দিয়েছে।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর থেকে হামলার পাশাপাশি গাজা অবরোধ করে রেখেছে ইসরায়েল। এতে উপত্যকাটিতে খাবার, পানি, জ্বালানি ও চিকিৎসার সরঞ্জামের তীব্র সংকট দেখা দিয়েছে। জাতিসংঘ বলছে, গাজা দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে রয়েছে। গাজার উত্তরাঞ্চলে শিশুরা অনাহারে মারা যাচ্ছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এ সম্পর্কিত আরও খবর