মস্কোতে চরমপন্থীদের হামলার সতর্কবার্তা মার্কিন দূতাবাসের

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-03-08 19:20:27

রাশিয়ার মার্কিন দূতাবাস সতর্ক করেছে যে, মস্কোতে হামলার পরিকল্পনা রয়েছে চরমপন্থীদের।

এদিকে রাশিয়ার নিরাপত্তা সংস্থাগুলো বলেছে, তারা ইসলামিক স্টেটের (আইএস) আফগান শাখার একটি দলের মস্কোর একটি উপাসনালয়ে হামলার পরিকল্পনা বানচাল করেছে।

অন্যদিকে বারবার সমস্ত মার্কিন নাগরিকদের অবিলম্বে রাশিয়া ছেড়ে যাওয়ার আহ্বান জানানো মার্কিন দূতাবাস ওই হামলার হুমকির প্রকৃতি সম্পর্কে আর কোনও বিশদ বিবরণ দেয়নি।

তবে দূতাবাসটি জানিয়েছে, ‘সকলের উচিত জমায়েত, কনসার্ট এবং ভিড় এড়িয়ে চলা।’

মার্কিন দূতাবাস এর ওয়েবসাইটে জানিয়েছে, ‘হামলার ক্ষেত্রে চরমপন্থীদের মস্কোতে বড় সমাবেশগুলো, কনসার্টগুলো লক্ষ্যবস্তু করার আসন্ন পরিকল্পনা রয়েছে। তাই মার্কিন নাগরিকদের পরবর্তী ৪৮ ঘন্টার মধ্যে বড় জমায়েত এড়াতে পরামর্শ দেওয়া হচ্ছে।’

সোভিয়েত যুগের কেজিবির প্রধান উত্তরাধিকারী রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) জানিয়েছে, সংস্থাটি চরমপন্থী সুন্নি মুসলিম গ্রুপ ইসলামিক স্টেটের একটি দলের মস্কোর একটি উপাসনালয়ে হামলা ব্যর্থ করেছে।

রয়টার্স জানিয়েছে, এর কয়েক ঘন্টা পরেই মার্কিন দূতাবাস ওই সতর্কতা জারি করেছে।

উল্লেখ্য, ১৯৬২ সালের কিউবান ক্ষেপণাস্ত্র সংকটের বহু কাল পর ইউক্রেনের যুদ্ধের কারণে পশ্চিমের সঙ্গে রাশিয়ার সম্পর্কের গভীরতম সঙ্কটের মুখোমুখি হয়েছে।

পশ্চিমারা ইউক্রেনকে অর্থ, অস্ত্র, বুদ্ধিমত্তা ও সমর্থন দিয়ে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করছে বলে অভিযোগ করেছে ক্রেমলিন।

এফএসবি জানিয়েছে, আটক হওয়া আইএসের দলটি রাশিয়ার কালুগা অঞ্চলে গোষ্ঠীটির আফগান শাখা হিসাবে কাজ করছিল, যারা ‘আইএসআইএস-খোরাসান’ নামে পরিচিত এবং তারা আফগানিস্তান, পাকিস্তান, তুর্কমেনিস্তান, তাজিকিস্তান, উজবেকিস্তান এবং ইরানজুড়ে নিজস্ব খেলাফত চায়।

দলটি ২০১৪ সালের শেষের দিকে পূর্ব আফগানিস্তানে প্রথম আবির্ভূত হয় এবং চরম বর্বরতার খ্যাতি প্রতিষ্ঠা করে।

এফএসবি বলেছে, আইএস সেলটি আগ্নেয়াস্ত্র ব্যবহার করে সিনাগগের ধর্মপ্রাণদের ওপর হামলার প্রস্তুতি নিচ্ছিল। তাদের কাছ থেকে আগ্নেয়াস্ত্র, গোলাবারুদ, ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস তৈরির উপাদান পাওয়া গেছে।’

এ সম্পর্কিত আরও খবর