মস্কোর উপাসনালয়ে আইএসের হামলার পরিকল্পনা ভন্ডুল করলো রাশিয়া

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-03-07 19:59:52

রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থাগুলো জানিয়েছে, মস্কোর একটি উপাসনালয়ে ইসলামিক স্টেটের (আইএস) হামলার পরিকল্পনা বৃহস্পতিবার (৭ মার্চ) ভন্ডুল করেছে দেশটির ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি)।

এফএসবি জানিয়েছে, আইএসের সদস্যরা মস্কোর একটি ইহুদি ধর্মীয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে একটি সন্ত্রাসী হামলা চালানোর পরিকল্পনা করছিল।

এফএসবি বলেছে, ‘গ্রেপ্তারের চেষ্টার সময় আইএস সদস্যরা গুলি চালায় এবং পাল্টা গুলি করে তাদের নিস্ক্রিয় করা হয়।’

তবে এ সময় কত জন আইএস সদস্যকে আটক করা হয়েছে তা জানায়নি এনডিটিভি।

এদিকে, রাশিয়ার কিংবদন্তি দাবাড়ু এবং রাজনৈতিক কর্মী গ্যারি কাসপারভের নাম বুধবার (৬ মার্চ) ‘সন্ত্রাসী ও চরমপন্থীদের’ তালিকায় যুক্ত করেছে দেশটির আর্থিক পর্যবেক্ষণ সংস্থা।

এনডিটিভি জানিয়েছে, দাবায় সাবেক এই বিশ্বচ্যাম্পিয়ন ৬০ বছর বয়সি কাসপারভ দীর্ঘদিন ধরেই প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরোধী হিসাবে আছেন এবং বার বার ইউক্রেনে রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে কথা বলেছেন।

মস্কোর আর্থিক পর্যবেক্ষণ সংস্থা রোসফিন, মানি লন্ডারিং এবং সন্ত্রাসে অর্থায়নের বিরুদ্ধে কাজ করে এবং তালিকাভুক্তদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট জব্দ করে থাকে।

রোসফিন কেন তার তালিকায় সোভিয়েত বংশোদ্ভূত কাসপারভকে যুক্ত করেছে তার কারণ এখনো জানানো হয়নি।

প্রসঙ্গত, ক্রেমলিন প্রায়ই তাদের বিরোধীদের ‘চরমপন্থী’ বা ‘বিদেশী এজেন্ট’ বলে অভিহিত করে থাকে।

রোসফিনের তালিকায় নাম আসার পর কাসপারভ এক্স-এ কৌতুক করে বলেছেন, ‘এটি একটি সম্মান, যা আমার চেয়ে পুতিনের ফ্যাসিবাদী শাসন সম্পর্কে বেশি জানান দিচ্ছে।’

কাসপারভকে ব্যাপকভাবে বিশ্বের অন্যতম সেরা দাবা খেলোয়াড় হিসেবে গণ্য করা হয় এবং তিনি এক দশকেরও বেশি সময় ধরে যুক্তরাষ্ট্রে বসবাস করছেন। তিনি রাজনৈতিক সক্রিয়তার দিকে মনোনিবেশ করেছেন।

এ সম্পর্কিত আরও খবর