ফ্যাশন আইকন আইরিস অ্যাপেল মারা গেছেন

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-03-03 13:41:48

সব বয়সী ফ্যাশন অনুরাগী ও ডিজাইনারদের অনুপ্রেরণা বর্ষীয়ান মার্কিন ফ্যাশন ডিজাইনার আইরিস অ্যাপেল মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ১০২ বছর।

১ মার্চ ফ্লোরিডার পাম বিচে অবস্থিত নিজ বাসভবনে মৃত্যুবরণ করেন। তিনি একাধারে একজন ব্যবসায়ী, ইন্টেরিয়র ডিজাইনার, টেক্সটাইল বিশেষজ্ঞ ও মডেল ছিলেন।

আইরিস ১৯২১ সালে নিউইয়র্কে একটি ইহুদি পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৪৮ সালে কার্ল অ্যাপেলকে বিয়ে করেছিলেন। তারা একসঙ্গে ‘ওল্ড ওয়ার্ল্ড উইভারস’ নামে একটি টেক্সটাইল কোম্পানি প্রতিষ্ঠা করেন।

আইরিস পেশাগতভাবে একজন সফল ইন্টেরিয়র ডিজাইনার ছিলেন। তিনি যুক্তরাষ্ট্রের নয়জন প্রেসিডেন্ট হ্যারি এস ট্রুম্যান, ডোয়াইট ডি আইজেনহাওয়ার, জন এফ কেনেডি, লিন্ডন বি জনসন, রিচার্ড নিক্সন, জেরাল্ড ফোর্ড, জিমি কার্টার, রোনাল্ড রিগান ও বিল ক্লিনটনের জন্য হোয়াইট হাউসের অন্দরমহল ডিজাইনের কাজ করেন।

ইন্টেরিয়র ডিজাইনার হলেও ফ্যাশনের প্রতি তার একটা আলাদা টান ছিল ছোটবেলা থেকেই। এর অন্যতম কারণ হলো আইরিসের মা একটি ফ্যাশন বুটিকের কর্ণধার ছিলেন। আইরিস ভ্রমণ করতে খুব পছন্দ করতেন। বিভিন্ন দেশে বেড়াতে গিয়ে সেই সব স্থানীয় কারিগরের হাতে তৈরি পোশাক কিনতেন এবং সেগুলো পরে নিউইয়র্কের সোশ্যালাইট বা উচ্চবিত্তদের পার্টিতে অংশগ্রহণ করতেন। এভাবে বিচিত্র ও প্রথাছুট সাজপোশাক দিয়ে সবার নজরে আসেন আইরিস।

এ সম্পর্কিত আরও খবর