কানাডার সাবেক প্রধানমন্ত্রী ব্রায়ান মুলরনি মারা গেছেন

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-03-01 17:42:59

মারা গেছেন কানাডার সাবেক প্রধানমন্ত্রী ব্রায়ান মুলরনি। ৮৬ বছর বয়সি এই মুলরনি মুক্তবাণিজ চুক্তির নেতৃত্ব দিয়েছিলেন।

সাবেক এ প্রধানমন্ত্রীর মৃত্যুর খবর বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) নিশ্চিত করেছে তার পরিবার।

তার মেয়ে ক্যারোলিন মুলরনি বলেছেন, পরিবারের সদস্যদের উপস্থিতিতে শান্তিতে চোখ বুজেছেন তার বাবা।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ দেওয়া এক পোস্টে ক্যারোলিন লিখেছেন, ‘অত্যন্ত দুঃখের সঙ্গে আমার মা ও পরিবারের পক্ষ থেকে আমার বাবা, কানাডার ১৮তম প্রধানমন্ত্রী ব্রায়ান মুলরনির মৃত্যুসংবাদ ঘোষণা করছি।’

উল্লেখ্য, কানাডার ফরাসি ভাষাভাষীদের প্রদেশ হিসেবে পরিচিত কুইবেকে জন্ম মুলরনির। তিনি শুরুতে সেখানে আইনজীবী হিসেবে কাজ করতেন। পরে ব্যবসায় নির্বাহী হিসেবে কাজ করেন।

এর পর ১৯৮৩ সালে মধ্য-ডানপন্থী প্রগ্রেসিভ কনজারভেটিভস দলের নেতৃত্বে আসেন। পরের বছর তিনি পার্লামেন্ট সদস্য হন। এর পরের বছর মুলরনির নেতৃত্বাধীন কনজারভেটিভরা পিয়েরে ট্রুডোর নেতৃত্বাধীন লিবারেলদের বিরুদ্ধে ঐতিহাসিক জয় পায়। ১৯৮৮ সালে কানাডার শাসনক্ষমতায় বসেন মুলরনি।

৯ বছর কানাডার প্রধানমন্ত্রী ছিলেন মুলরনি। আশির দশকে মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী মার্গারেট থ্যাচারের অধীনে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে যেসব উদার অর্থনৈতিক নীতিমালা চালু ছিল, তা অনুসরণ করতেন মুলরনি।

তার সবচেয়ে উল্লেখযোগ্য অর্জনগুলোর একটি হলো, ১৯৮৮ সালে তিনি যুক্তরাষ্ট্রের সঙ্গে কানাডার মুক্তবাণিজ্য চুক্তিতে স্বাক্ষর করেছিলেন। পরে মেক্সিকোকেও এই চুক্তির আওতায় যুক্ত করা হয় এবং এর নাম দেওয়া হয় নর্থ আমেরিকান ফ্রি ট্রেড অ্যাগ্রিমেন্ট (নাফটা)।

এ সম্পর্কিত আরও খবর