ক্যান্সার ঝুঁকি এড়াতে ভারতের কয়েক রাজ্যে ‘হাওয়াই মিঠাই’ নিষিদ্ধ

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-23 11:52:34

ক্যান্সার হতে পারে এমন আশঙ্কায় হাওয়াই মিঠাই নিষিদ্ধ করছে ভারতের কিছু রাজ্য। ক্যান্সারের ঝুঁকি থাকার কথা বলে ভারতের কিছু রাজ্যে নিষিদ্ধ করা হয়েছে হাওয়াই মিঠাই। গত সপ্তাহে দেশটির দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিল নাড়ু এক ল্যাব টেস্টের পর প্রথম হাওয়াই মিঠাই থেকে ক্যান্সারের ঝুঁকি থাকার কথা বলে নিষিদ্ধ করে।

সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, মিঠাইতে ক্যান্সার সৃষ্টিকারী উপাদান রোডামিন–বি রয়েছে। তবে তামিল নাড়ুর আগেই ফেব্রুয়ারির প্রথম দিকে পুদুচেরিতে হাওয়াই মিঠাইয়ের ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়। এরপরই অন্যান্য রাজ্যেও এর নমুনা পরীক্ষা শুরু হয়েছে। 

বিবিসি আরও জানায়, ভারতে হাওয়াই মিঠাইকে ‘বুড্ডি-কা-বাল’ (বয়স্ক নারীদের চুল) নামেও পরিচিত। বিশ্বজুড়ে শিশুদের কাছে এটি বেশ জনপ্রিয়। মুখে দিলেই গলে মিষ্টি স্বাদ দেয় এটা। তবে ভারতের কিছু স্বাস্থ্য কর্মকর্তা বলছেন, এটা স্বাস্থ্যের জন্য খুবই ভয়ংকর।

তামিলনাড়ুর চেন্নাই শহরের খাদ্য নিরাপত্তা কর্মকর্তা ডি সতীশ কুমার বলেছেন, হাওয়াই মিঠাইয়ে যে বিষাক্ত উপাদান রয়েছে, তা ক্যান্সার সৃষ্টি করতে পারে এবং শরীরের সব অঙ্গপ্রত্যঙ্গে তা ছড়িয়ে পড়তে পারে। 

তামিলনাড়ুতে হাওয়াই মিঠাই নিষিদ্ধ করার সময় স্বাস্থ্যমন্ত্রী মা সুব্রামানিয়ান একটি বিবৃতিতে বলেন, প্যাকেজিং, আমদানি, বিক্রি এবং কোনো পাবলিক ইভেন্টে রোডামিন-বি ব্যবহার করা শাস্তিযোগ্য অপরাধ হবে। তামিলনাড়ু থেকে শিখে প্রতিবেশী রাজ্য অন্ধ্র প্রদেশও হাওয়াই মিঠাইয়ের নমুনা পরীক্ষা শুরু করেছে বলে জানা গেছে।

নমুনা পরীক্ষায় হাওয়াই মিঠাইয়ে রোডামিন–বি রাসায়নিক শনাক্ত হওয়ার পর হাওয়াই মিঠাই বিক্রি ও খাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করে তামিলনাড়ু সরকার। রোডামিন-বি কোনো কিছুতে ব্যবহার করলে তা গোলাপি আভা দেয়। বস্ত্র, প্রসাধনী ও কালি শুকাতে এই রাসায়নিক ব্যবহার করা হয়। ইউরোপ ও যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় খাবারে এর ব্যবহার অবৈধ।

এ সম্পর্কিত আরও খবর