অর্ধশতাব্দী পর চন্দ্রপৃষ্ঠে মার্কিন মহাকাশযান

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-02-23 07:21:32

প্রায় ৫০ বছরেরও বেশি সময় পর আবার চন্দ্রপৃষ্ঠে অবতরণ করল মার্কিন মহাকাশযান। হাউসটনভিত্তিক একটি প্রতিষ্ঠানের পাঠানো এ মহাকাশযানটি স্থানীয় সময় বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) চন্দ্রপৃষ্ঠে অবতরণ করেছে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, বাণিজ্যিক মহাকাশযানের মাধ্যমে পরিচালিত এই চন্দ্রাভিযানে অর্থায়ন করেছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা। চলতি দশকের শেষ দিকে চাঁদে নভোচারী পাঠানোর পথ সুগম করা এ অভিযানের লক্ষ্য।

প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ২৩ মিনিটে চাঁদের দক্ষিণ মেরুতে ‘ইনটুইটিভ মেশিন’ তার ষড়ভুজ আকৃতির রোবট ‘অডিসিয়াস’ অবতরণ করে।

এর আগে, গত মাসে একটি মার্কিন প্রতিষ্ঠানের চন্দ্রাভিযান ব্যর্থ হয়। এতে বেসরকারি প্রতিষ্ঠানগুলোর চন্দ্রাভিযান পরিচালনার সক্ষমতা নিয়ে প্রশ্ন দেখা দেয়। সবশেষ ১৯৭২ সালে নাসা সফলভাবে চাঁদে অ্যাপোলো ১৭ মিশন পরিচালনা করে।

জর্জ ওয়াশিংটন ইউনিভার্সিটির স্পেস পলিসি ইনস্টিটিউটের পরিচালক স্কট পেস বার্তা সংস্থা এএফপিকে বলেন, যুক্তরাষ্ট্র কয়েক দশক অনুপস্থিত থাকার পর তার চন্দ্রাভিযানের সক্ষমতা নতুন করে গড়ে তোলার চেষ্টা চালাচ্ছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ কাউন্সিলের সাবেক সদস্য পেস আরও বলেন, মাঝেমধ্যেই এমন কথা শোনা যায়, আমরা অতীতে এটি (সফল চন্দ্রাভিযান) করেছি; এখন কেন পারব না? এ অভিযান কীভাবে করতে হয়, তা প্রতিটি প্রজন্মকেই শিখতে হবে।

এ সম্পর্কিত আরও খবর