ছেলের মরদেহ দেখেছেন নাভালনির মা

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-02-23 00:55:38

ছেলে আলেক্সি নাভালনির মরদেহ দেখেছেন বলে জানিয়েছেন তার মা লিউডমিলা। তবে তিনি অভিযোগ করে বলেছেন, গোপনে তার ছেলেকে দাফন করতে চায় রাশিয়ান কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত এক ভিডিওবার্তায় এসব কথা বলেন নাভালনির মা।

তিনি বলেন, গত বুধবার (২১ ফেব্রুয়ারি) সন্ধ্যায় রাশিয়ান কর্তৃপক্ষ আমাকে গোপনে একটি মর্গে নিয়ে ছেলে আলেক্সি নাভালনির মরদেহ দেখিয়েছে। তখন তারা আমাকে গোপনে দাফনের অনুমতি দেওয়ার জন্য চাপ দিয়েছিল। তারা মর্গে মৃত্যু সার্টিফিকেটে আমার স্বাক্ষর নেয়।

লিউডমিলা নাভালনায়া বলেন, আইন অনুযায়ী কর্মকর্তাদের তার ছেলের লাশ হস্তান্তর করতে হবে, কিন্তু তারা তা করতে অস্বীকার করছে। আমাকে ব্ল্যাকমেইল করা হচ্ছে। তিনি অভিযোগ করেন যে কর্তৃপক্ষ তার ছেলের দাফনের স্থান, সময় এবং পদ্ধতিসহ বেশকিছু শর্ত দিয়েছে।

তিনি আরও বলেন, রাশিয়ান কর্তৃপক্ষ আমাকে একটি কবরস্থানের উপকণ্ঠে কবরে নিয়ে যেতে চায় এবং বলতে চায় এখানে আপনার ছেলে রয়েছে'।

নাভালনির মা নাভালনায়া ছেলের মৃত্যু সংবাদ পেয়ে ছয় দিন আগে উত্তর রাশিয়ার সালেখার্ড শহরে আসেন।

ওই সময় পুতিনের উদ্দেশে নাভালনির মা বলেছিলেন, আমি আপনার কাছে আবেদন করছি ভ্লাদিমির পুতিন, সমস্যার সমাধান শুধু আপনার ওপরই নির্ভরশীল। আমার ছেলেকে শেষ দেখা দেখতে দিন। আলেক্সির মরদেহ দ্রুত হস্তান্তর করার দাবি জানাচ্ছি যেন আমি তাকে দাফন করতে পারি।

রাশিয়ার ‍আর্কটিক কারাগারে বন্দী থাকা অবস্থাতেই রহস্যজনক মৃত্যু হয়েছে নাভালনির। তার মৃতদেহ নিয়ে নানা খবর শোনা গেছে। কারা কর্তৃপক্ষের ভাষ্য তদন্তের জন্য তার লাশ মর্গে পাঠানো হয়েছে। কিন্তু নাভালনির দল বলছে তারা মর্গে কোনো লাশ দেখতে পায়নি।

এ সম্পর্কিত আরও খবর