পরমাণু বিদ্যুৎ উৎপাদনে বেসরকারি বিনিয়োগ চায় ভারত

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-02-20 17:04:44

ভারত পারমাণবিক বিদ্যুৎ উৎপাদনে ২৬ বিলিয়ন ডলার বেসরকারি বিনিয়োগ চায়। সরকারি দুটি সূত্রের বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, কার্বন ডাই অক্সাইড নির্গমন না করে বিদ্যুতের পরিমাণ বাড়ানোর জন্য ভারত তার পারমাণবিক শক্তি খাতে প্রায় ২৬ বিলিয়ন ডলার বিনিয়োগ করার জন্য বেসরকারি সংস্থাগুলোকে আমন্ত্রণ জানাবে। এটা হলে পারমাণবিক বিদ্যুতে প্রথম নয়াদিল্লির বেসরকারি বিনিয়োগ হবে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ইতিমধ্যে ভারত সরকার রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ, টাটা পাওয়ার, আদানি পাওয়ার ও বেদান্ত লিমিটেডসহ অন্তত পাঁচটি বেসরকারি সংস্থার সঙ্গে আলোচনা করছে। প্রত্যেককে ৫ দশমিক ৩০ বিলিয়ন ডলার বিনিয়োগ করার জন্য বলা হয়েছে।

সারা বিশ্বে জীবাশ্ম জ্বালানি বিশেষ করে কয়লার ব্যবহার নিয়ে সমালোচনা রয়েছে। জলবায়ু ও পরিবেশবিষয়ক ফোরামগুলোর অন্যতম এজেন্ডা কয়লার ব্যবহার কমিয়ে আনা। তাই বিশ্বের অন্যতম বৃহত্তম অর্থনীতির দেশ ভারত জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমিয়ে আনতে চাইছে। ২০৩০ সালের মধ্যে ভারত চাইছে বিদ্যুৎ উৎপাদন সক্ষমতার ৫০ শতাংশ অ-জীবাশ্ম জ্বালানি ব্যবহার।

এ বিষয়ে জানতে রয়টার্সের পক্ষ থেকে যোগাযোগ করা হলে ভারতের রাষ্ট্রায়ত্ত সংস্থা নিউক্লিয়ার পাওয়ার করপোরেশন অব ইন্ডিয়া লিমিটেড (এনপিসিআইএল), টাটা পাওয়ার, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ, আদানি পাওয়ার ও বেদান্ত লিমিটেড কোনো মন্তব্য করেনি।

সূত্র জানায়, বিশাল এই বিনিয়োগের মাধ্যমে ভারত সরকার ২০৪০ সালের মধ্যে ১১ হাজার মেগাওয়াট নতুন পারমাণবিক বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা তৈরির আশা করছে।

রাষ্ট্রায়ত্ত সংস্থা নিউক্লিয়ার পাওয়ার করপোরেশন অব ইন্ডিয়া লিমিটেড (এনপিসিআইএল) বর্তমান সাড়ে ৭ হাজার মেগাওয়াট পারমাণবিক বিদ্যুৎ উৎপাদন করছে। আরও ১৩০০ মেগাওয়াটের জন্য বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছে।

সূত্র জানায়, তহবিল পরিকল্পনার আওতায় বেসরকারি কোম্পানিগুলো পারমাণবিক কেন্দ্রে বিনিয়োগ করবে, জমি, পানি অধিগ্রহণ করবে এবং প্ল্যান্টের চুল্লি কমপ্লেক্সের বাইরের এলাকায় স্থাপনা নির্মাণ করবে। কিন্তু, পারমাণবিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে নির্মাণ ও জ্বালানি ব্যবস্থাপনা এবং তা চালানোর অধিকার এনপিসিআইএল-এর কাছে থাকবে। যেমনটা আইনে আছে।

এ সম্পর্কিত আরও খবর