বলিভিয়ায় বন্যায় ৩৩ জনের প্রাণহানি

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-20 14:03:37

দক্ষিণ আমেরিকার দেশ বলিভিয়ায় প্রবল বর্ষণ, ভূমিধস ও বন্যায় ৩৩ জনের মৃত্যু ঘটেছে। গত নভেম্বর থেকেই বলিভিয়ায় বৃষ্টিপাত শুরু হয় এবং গত বছরের তুলনায় এ বছর মৃত্যুর সংখ্যা আট গুণ বেশি বলে জানান স্থানীয় কর্মকর্তারা। এরপর এসব প্রাণহানির ঘটনা ঘটে।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) ব্রিটিশ গণমাধ্যম বিবিসির প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, অতি বৃষ্টির কারণে নদী উপচে লোকালয়ে পানি প্রবেশ করেছে। অনেক জায়গায় নদী তীরের বাধ ভেঙে গেছে। ভূমিধস হয়েছে অনেক জায়গায়। শত শত গ্রাম ও শহরে সতর্কতা জারি করেছে বলিভিয়া সরকার। তাই বাধের ওপর সতর্ক নজর রাখা হচ্ছে। ঝুঁকিপূর্ণ বাধগুলো মেরামত করা হচ্ছে।

বেসামরিক প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী জুয়ান কার্লোস ক্যালভিমন্টেস জানান, বলিভিয়ার ৩৪০টি পৌরসভার মধ্যে ১০টিতে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে। এ ছাড়া ২৭৮টিতে কমলা সতর্কতা জারি করা হয়েছে, যা দ্বিতীয় সর্বোচ্চ সতর্কতা হিসেবে বিবেচিত।

ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে যত দ্রুত সম্ভব সরকার মানবিক সহায়তা পাঠানোর চেষ্টা করছে। সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে লা পাজ প্রদেশ। গত রোববার ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন লা পাজ প্রদেশের মেয়র ইভান আরিয়াস। তিনি বলেন, জলাধারগুলোতে পানির স্তর শত ভাগ উচ্চতায় পৌঁছেছে।

বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণে আবহাওয়া বৈরি আচরণ করছে। এ কারণে কোথাও অতিবৃষ্টি, কোথাও অতি খরা দেখা যাচ্ছে। বলিভিয়ার আকস্মিক বন্যা সেই জলবায়ু পরিবর্তনেরই ফল।

এ সম্পর্কিত আরও খবর