রাশিয়ার মুক্তির জন্য নাভালনির লড়াই চালিয়ে যাওয়ার অঙ্গীকার স্ত্রীর

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-02-19 21:34:53

রাশিয়ার মুক্তির জন্য অ্যালেক্সি নাভালনি যে লড়াই করে আসছিলেন, তা চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেছেন তার স্ত্রী ইউলিয়া নাভালনায়া।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) এক ভিডিও বার্তায় তিনি সমর্থকদের রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে আগের চেয়ে আরও বেশি ক্রোধের সঙ্গে লড়াই চালিয়ে যাওয়ার আহ্বান জানান। এবং নাভালনির মৃত্যুর জন্য পুতিনকে দায়ী করেন।

বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনের বাকি আর মাত্র এক মাস। বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি নাভালনির কারাগারে মৃত্যু ভ্লাদিমির পুতিনের পুনর্নির্বাচন ক্যাম্পেইনে ব্যাপক প্রভাব পড়তে পারে।

৪৭ বছর বয়সী নাভালনায়া বলেন, পুতিন নাভালনিকে হত্যা করে তার অর্ধেক হৃদয় কেটে ফেলেছেন। তাদের দুই সন্তানকে বাবার কাছ থেকে কেড়ে নিয়েছেন। আমি একটি মুক্ত রাশিয়ায় বাস করতে চাই, আমি একটি মুক্ত রাশিয়া গড়তে চাই। আমি অ্যালেক্সি নাভালনির অসমাপ্ত কাজ চালিয়ে যাব।

সমর্থকদের উদ্দেশে তিনি বলেন, আমি আপনাদের আমার পাশে দাঁড়ানোর জন্য অনুরোধ করছি। যারা আমাদের ভবিষ্যতকে হত্যা করার সাহস করেছে তাদের প্রতি ঘৃণা, ঘৃণা।

উল্লেখ্য, গত ১৬ ফেব্রুয়ারি রাশিয়ার কারা কর্তৃপক্ষ এক বিবৃতি জানায়, বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি নাভালনির মৃত্যু হয়েছে। রাশিয়ার প্রোপাগান্ডা নেটওয়ার্ক আরেকটি দাবি করেছে, নাভালনির মৃত্যু হয়েছে রক্ত জমাট বেঁধে। কিন্তু আমরা নাভালনির স্বজনদের বিভিন্ন সময় পরামর্শ দিয়েছেন, এমন একজন চিকিৎসকের সঙ্গে কথা বলি। তিনি বলেন, মৃত্যুর যে কারণ উল্লেখ করা হয়েছে, তা সম্ভবত সত্য নয়। একটি স্বাধীন, নিরপেক্ষ ময়নাতদন্ত ছাড়া নাভালনির মৃত্যু নিশ্চিত করা সম্ভব নয়।

এদিকে বহু দেশে রাশিয়ার দূতাবাসের কাছে নাভালনির মৃত্যুর খবরে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে।তার স্মরণে মোমবাতি মিছিল করছে মানুষ। রাশিয়ার বিভিন্ন শহর থেকে ৪০০ জনের বেশি মানুষকে আটক করেছে পুলিশ।

এ সম্পর্কিত আরও খবর