ব্রিটিশ জাহাজে হামলা ও মার্কিন ড্রোন ভূপাতিত করার দাবি হুতিদের

আফ্রিকা, আন্তর্জাতিক

ziaulziaa | 2024-02-19 19:16:45

ইয়েমেনের সশস্ত্র হুতি বিদ্রোহী গোষ্ঠী বলেছে, তারা একটি ব্রিটিশ কার্গো জাহাজে হামলা চালিয়েছে। আল জাজিরা জানিয়েছে হুতিদের দাবি, তাদের হামলায় ব্রিটিশ জাহাজটির উল্লেখযোগ্য ক্ষতি হয়েছে।

এ ছাড়াও হুতিরা জানিয়েছে, তারা ইয়েমেনের আকাশে একটি মার্কিন ড্রোনকে গুলি করে ভূপাতিত করেছে।

হুতিরা লোহিত সাগরের মধ্য দিয়ে যাওয়া বৈশ্বিক বাণিজ্য ব্যাহত করার পরে ওয়াশিংটনের সামরিক অভিযানের অংশ হিসাবে গত শনিবার গভীর রাতে ইয়েমেনে পাঁচটি হামলা চালিয়েছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র।

এদিকে, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র ইয়েমেনে হামলা শুরুর পর মার্কিন ও ব্রিটিশ জাহাজগুলোতে তাদের হামলার বাড়িয়েছে হুতিরা।

এক টেলিভিশন ভাষণে সোমবার (১৯ ফেব্রুয়ারি) হুতি সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারি বলেছেন, ‘আমাদের হামলার পর রুবিমার কার্গো জাহাজটি বিপর্যয়কর ক্ষতির সম্মুখীন হয়েছে এবং সম্পূর্ণরূপে বন্ধ হয়ে গেছে।’

সারি আরও বলেন, ‘ব্যাপক ক্ষতির ফলে জাহাজটির এডেন উপসাগরে সম্ভাব্য ডুবে যাওয়ার ঝুঁকিতে রয়েছে। হামলা চলাকালীন আমরা নিশ্চিত করেছিলাম যে, জাহাজের ক্রুরা নিরাপদে প্রস্থান করেছেন।’

ব্রিটিশ মেরিটাইম সিকিউরিটি সংস্থা অ্যামব্রে নিশ্চিত করেছে যে, বেলজিয়ামের পতাকাবাহী রুবিমার জাহাজটি যুক্তরাজ্য-নিবন্ধিত। জাহাজটি গত রবিবার গভীর রাতে হামলার শিকার হয়েছে।

ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশনসও (ইউকেএমটিও) ওই হামলার ঘটনাটি নিশ্চিত করে জাহাজের নাম উল্লেখ না করেই জানিয়েছে, ‘জাহাজটি ইয়েমেনের আল-মাখা (মোচা) থেকে প্রায় ৩৫ নটিক্যাল মাইল দক্ষিণে হামলার শিকার হয়।’

সংস্থাটি আরও জানিয়েছে, ‘জাহাজটি নোঙ্গর করা হয়েছে এবং এর সমস্ত ক্রু নিরাপদ রয়েছে। সাহায্য প্রদানের জন্য সামরিক কর্তৃপক্ষ ঘটনাস্থলে রয়েছে।’

অ্যামব্রে সোমবার জানিয়েছে, আরেকটি মার্কিন মালিকানাধীন এবং গ্রিসের পতাকাবাহী বাল্ক ক্যারিয়ার হুতিদের ক্ষেপণাস্ত্র হামলার শিকার হয়েছে।

অন্যদিকে, ইয়েমেনে হামলা চালাতে পাঠানো যুক্তরাষ্ট্রের একটি এমকিউ-৯ রিপার ড্রোনকে ভূপাতিত করার দাবি করেছে হুতি সামরিক বাহিনী। হুতিদের দাবি, ওই ড্রোনের মূল্য ৩০ মিলিয়ন মার্কিন ডলারেরও বেশি।

সোমবার হুথি সামরিক মুখপাত্র বলেছেন, তাদের বাহিনীর আক্রমণ অব্যাহত থাকবে।

ইউএস সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) জানিয়েছে, এটি তিনটি মোবাইল অ্যান্টিশিপ ক্রুজ মিসাইল, একটি সারফেস ড্রোন এবং একটি ডুবো ড্রোনের বিরুদ্ধে সফল হামলা চালিয়েছে। এটি বলেছে, যুদ্ধ শুরু হওয়ার পর প্রথমবারের মতো হুথিরা একটি মানবহীন ডুবো জাহাজ ব্যবহার করার চেষ্টা করেছিল।

সেন্টকম জানিয়েছে, তাদের এই পদক্ষেপগুলো ন্যাভিগেশনের স্বাধীনতাকে রক্ষা করবে এবং মার্কিন নৌবাহিনী ও বণিক জাহাজগুলোর জন্য আন্তর্জাতিক জলসীমাকে আরও নিরাপদ ও নিরাপদ করে তুলবে।

এ সম্পর্কিত আরও খবর