বাংলাদেশে পেঁয়াজ রফতানির অনুমতি দিল ভারত

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-02-19 19:36:09

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সুপারিশে বাংলাদেশসহ পাঁচটি দেশে সরকারিভাবে সীমিত পরিমাণে পেঁয়াজ রফতানির অনুমতি দিয়েছে ভারত।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) ভারতীয় সংবাদমাধ্যম ইকোনমিক টাইমসের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। তবে কি পরিমাণ রফতানি করার জন্য অনুমতি দেওয়া হয়েছে তা জানাতে পারেনি সংবাদমাধ্যমটি।

সূত্রের বরাতে সংবাদমাধ্যমটি জানিয়েছে, পেঁয়াজ রফতানির ওপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে কোনো সিদ্ধান্ত না হলেও, দ্বিপক্ষীয় উদ্দেশ্যে সীমিত পরিমাণে পেঁয়াজ রফতানির অনুমতি দেওয়া হয়েছে।

অন্য দেশগুলো হলো- নেপাল, ভুটান, বাহরাইন ও মরিশাস।

পবিত্র রমজান মাসে অভ্যন্তরীণ বাজারে চিনি ও পেঁয়াজের দাম কমানোর উদ্দেশে নির্দিষ্ট পরিমাণ চিনি ও পেঁয়াজ রফতানির অনুমতি দিতে ভারতকে আনুষ্ঠানিক চিঠি দিয়েছিল বাংলাদেশ সরকার।

ভারত হল বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পেঁয়াজ রফতানিকারক। ২০২৩ সালের ডিসেম্বরে দেশটি রফতানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল। পরে দেশটির লোকসভা ভোটের আগে নিজেদের অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের দাম বেড়ে গেলে চলতি বছরের মার্চ পর্যন্ত রফতানি নিষেধাজ্ঞা বাড়ানো হয়।

ভারত রফতানি নিরুৎসাহিত করতে প্রথমে পেঁয়াজের ওপর ৪০ শতাংশ শুল্ক আরোপ করেছিল। কিন্তু এতেও যখন কাজ হচ্ছিল না তখন নিষেধাজ্ঞা আরোপ করে।

এ সম্পর্কিত আরও খবর