তাইওয়ানের দ্বীপপুঞ্জে কোস্ট গার্ড জাহাজ পাঠাবে চীন

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-02-18 18:48:24

চীনের কোস্ট গার্ড রবিবার (১৮ ফেব্রুয়ারি) জানিয়েছে, তারা তাইওয়ানের জলসীমায় তাদের জাহাজ পাঠানোর মাধ্যমে সেখানে আইন প্রয়োগকারী কার্যক্রম জোরদার করবে।

তারা রয়টার্সকে আরও জানিয়েছে, চীনা উপকূলের কাছে তাইওয়ান নিয়ন্ত্রিত দ্বীপগুলোর চারপাশে নিয়মিত টহল চালাবে। কারণ, দুই চীনা নাগরিকের মৃত্যুর ঘটনায় সেখানে উত্তেজনা বেড়েছে।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) একটি চীনা স্পিডবোট তাইওয়ান দ্বীপের খুব কাছাকাছি চলে আসলে সেটিকে ধাওয়া দেয় তাইওয়ানের একটি কোস্ট গার্ড জাহাজ। সেই সময় পালানোর চেষ্টাকালে ওই স্পিডবোট উল্টে মারা দুজন চীনা নাগরিক মার যান।

তাইওয়ানের কর্মকাণ্ডের নিন্দা করে কিনমেনের বেইডিং দ্বীপের কাছের ঘটনাটিকে ‘বাজে’ ঘটনা বলে অভিহিত করেছে চীন ।

চীনের কোস্ট গার্ড এক সংক্ষিপ্ত বিবৃতিতে জানিয়েছে, এটি তার সামুদ্রিক আইন প্রয়োগকারী বাহিনীকে শক্তিশালী করবে এবং কিনমেন ও জিয়ামেনের আশেপাশের জলে নিয়মিত আইন প্রয়োগকারী টহল এবং পরিদর্শন করবে।

চীনের তাইওয়ান বিষয়ক কার্যালয় শনিবারের (১৮ ফেব্রুয়ারি) জানিয়েছে, দুই চীনা নাগরিকের মৃত্যু চীনে প্রবল ক্ষোভ সৃষ্টি করেছে।

ওই বিবৃতিতে কার্যালয়টি আরও জানিয়েছে, ‘তাইওয়ান প্রণালীর উভয় পাশের জেলেরা প্রাচীনকাল থেকেই জিয়ামেন-কিনমেন সামুদ্রিক অঞ্চলে ঐতিহ্যবাহী মাছ ধরার কাজ করে আসছে এবং সেখানে নিষিদ্ধ বা সীমাবদ্ধ জল বলে কিছু নেই। চীনা জেলেদের নিরাপত্তার জন্য তাইওয়ানের অবহেলা কখনোই সহ্য করবে না চীন সরকার।’

এদিকে তাইওয়ানের চীননীতি প্রণয়নকারী মেইনল্যান্ড অ্যাফেয়ার্স কাউন্সিল বলেছে, ‘তাইওয়ানের বাহিনী কিনমেনের আশেপাশে তাইওয়ানের জলসীমায় অননুমোদিত চীনা প্রবেশ নিষিদ্ধ করার নিয়ম প্রয়োগ করতে থাকবে।’

এ সম্পর্কিত আরও খবর