পাকিস্তান সংসদে বিরোধী দল হিসেবে যোগ দেবে পিটিআই

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-17 11:17:33

পাকিস্তানের চলমান সরকার গঠন প্রক্রিয়ায় কেন্দ্রীয় ও পাঞ্জাবের প্রাদেশিক পরিষদে (সংসদে) বিরোধী দল হিসেবে যোগদানের জন্য দলীয় নেতাদের নির্দেশনা দিয়েছেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রধান নেতা ইমরান খান।

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) রাজধানী ইসলামাবাদে পিটিআইয়ের কেন্দ্রীয় নেতা ব্যারিষ্টার সাইফ সাংবাদিকদের বলেছেন, ‘দলীয় প্রধান ইমরান খানের নির্দেশনা অনুযায়ী আমরা কেন্দ্র ও পাঞ্জাবে বিরোধী দল হিসেবে যোগদানের সিদ্ধান্ত নিয়েছি। তার নির্দেশনা অনুযায়ীই অন্যান্য দলগুলোর সঙ্গে যোগাযোগ করছি।’ 

শনিবার (১৭ ফেব্রুয়ারি) ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এর প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, পিটিআইয়ের নেত্রী মাশাল ইউসুফজাই জানিয়েছেন, যেসব রাজনৈতিক দল ২০২২ সালে ইমরান খানকে প্রধানমন্ত্রীর পদ থেকে ক্ষমতাচ্যুত করেছিল; তাদের সঙ্গে কোনো ধরনের জোট গঠন করবেন না। ইমরান খানই এ ব্যাপারে তাদের নির্দেশনা দিয়েছেন বলে জানান তিনি। তবে নির্বাচনে কারচুপি ও অন্যান্য আন্দোলনে এসব দলের সঙ্গে যুক্ত হতে বলেছেন ইমরান।

এ প্রসঙ্গে সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে (সাবেক টুইটার) মাশাল ইউসুফজাই লিখেছেন, ‘যেসব দল সরকার পরিবর্তনে জড়িত ছিল এবং পাকিস্তানের সার্বভৌমত্বকে ভুলণ্ঠিত করেছে, তারা কোনো কিছু বলার বা সরকার গঠনের সুযোগ পাবে না। আমাদের রাজনীতি কোনো ক্ষমতার জন্য নয় বরং মানুষের সত্যিকারের স্বাধীনতার জন্য।’

উল্লেখ্য, গত ৮ ফেব্রুয়ারি পাকিস্তানের জাতীয় পরিষদের ২৬৬টি আসনের মধ্যে ২৬৫ আসনে নির্বাচন হয়। দলীয় প্রতীক না থাকায় এবারের নির্বাচনে ইমরান খানের মনোনীত ব্যক্তিরা স্বতন্ত্র প্রার্থীর ব্যানারে নির্বাচন করেন। স্বতন্ত্র হিসেবে নির্বাচন করেও পিটিআই ৯২টি আসনে জয় পায়। তবে স্বতন্ত্র হিসেবে নির্বাচন করলেও পিটিআইয়ের স্বতন্ত্রদের যে কোনো একটি রাজনৈতিক দলে যোগ দিতে হবে এবং ওই দলের প্রতি আনুগত্য দেখাতে হবে। 

 

 

এ সম্পর্কিত আরও খবর