এবার কাশ্মীরেও ধাক্কা খেল বিরোধী জোট ‘ইন্ডিয়া’

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-02-15 22:27:16

ভারতে পশ্চিমবঙ্গ এবং পাঞ্জাবের পর এবার কাশ্মীরেও ধাক্কা খেল বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া।’

কারণ, একা লড়ার সিদ্ধান্ত জানিয়েছেন, জম্মু-কাশ্মীর ন্যাশনাল কনফারেন্স দলের প্রধান তথা কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা।

ফারুক জানিয়েছেন, আগামী নির্বাচনে একা লড়াইয়ের সিদ্ধান্ত নিয়েছে ন্যাশনাল কনফারেন্স। তিনি স্পষ্ট জানিয়ে দিয়েছেন, অন্যান্য রাজনৈতিক দলের সঙ্গে জোটে না গিয়ে লোকসভা নির্বাচনে নিজেদের যোগ্যতার ভিত্তিতে প্রতিদ্বন্দ্বিতা করবে তার দল।

কাশ্মীরের সাবেক এই মুখ্যমন্ত্রী বলেন, ‘আসন ভাগাভাগির বিষয়ে আমি একটা কথা পরিষ্কার করে দিতে চাই যে, ন্যাশনাল কনফারেন্স তাদের নিজের শক্তিতে নির্বাচনে লড়বে। এটা নিয়ে কোনও দ্বিমত নেই। এ নিয়ে আর কোনও প্রশ্নও থাকা উচিত নয়।’

জম্মু ও কাশ্মীরে তিনবার মুখ্যমন্ত্রীর পদ সামলেছেন ফারুক। বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’র একজন শক্তিশালী নেতা ছিলেন তিনি। ইন্ডিয়ার প্রতিটি সভাতেই যোগদানও করেছিলেন। গত মাসেই ‘ইন্ডিয়া’র শরিক দলগুলোর মধ্যে আসন ভাগাভাগি প্রসঙ্গে ঐকমত্যের অভাব নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন তিনি।

সাবেক কেন্দ্রীয় মন্ত্রী কপিল সিব্বলের ইউটিউব চ্যানেলে কথা বলার সময় ফারুক এটাও বলেন, ‘আমাদের যদি দেশকে বাঁচাতে হয়, তাহলে নিজেদের মধ্যে পার্থক্য ভুলে দেশ নিয়ে ভাবতে হবে।’

তবে কেন তার দল হঠাৎ এই সিদ্ধান্ত নিল, সে বিষয়ে ফারুক বিস্তারিতভাবে কিছু বলেননি।

উল্লেখ্য যে, ন্যাশনাল কনফারেন্সের কাঠুয়া জেলার সভাপতিসহ অনেক গুরুত্বপূর্ণ নেতা সম্প্রতি বিজেপিতে যোগদান করেছেন। তার কয়েক দিনের মধ্যেই একলা চলোর বার্তা দিলেন ফারুক।

কয়েকদিন আগেই লোকসভায় পাঞ্জাবে তেমন কোনও জোট হওয়ার সম্ভাবনা প্রায় খারিজ করে দিয়েছিলেন আম আদমি পার্টির (আপ) প্রধান অরবিন্দ কেজরিওয়াল। তার আগে লোকসভায় একলা লড়াইয়ের বার্তা দিয়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

প্রসঙ্গত, বিভিন্ন রাজ্যে আসন বোঝাপড়া নিয়ে বিরোধী জোট ‘ইন্ডিয়া’র শরিক দলগুলোর মধ্যে মতান্তরের বিষয়টি প্রকাশ্যে চলে এসেছে।

ইতিমধ্যেই বিরোধী জোট ছেড়ে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোটে নাম লিখিয়েছেন জেডিইউ নেতা নীতীশ কুমার। এনডিএ-তে শামিল হওয়ার ইঙ্গিত দিয়েছেন আরএলডি নেতা জয়ন্ত চৌধরীও।

এ সম্পর্কিত আরও খবর