পাঞ্জাবেও ভাঙনের মুখে ‘ইন্ডিয়া’, সব আসনেই লড়বে আপ

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-02-10 22:29:39

ভারতের চণ্ডীগড়ের মেয়র নির্বাচনে বিজেপির বিরুদ্ধে জোট বেঁধে লড়াই করেছিল কংগ্রেস এবং আম আদমি পার্টি (আপ)।

কিন্তু, লোকসভা নির্বাচনে পাঞ্জাবে তেমন কোনও জোট হওয়ার সম্ভাবনা প্রায় খারিজ করে দিয়েছেন আপ প্রধান অরবিন্দ কেজরিওয়াল।

এনডিটিভি জানিয়েছে দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল বলেছেন, ‘পাঞ্জাবের সব আসনেই লড়াই করবে আপ। শীঘ্রই প্রার্থীদের নাম ঘোষণা করা হবে।’

বিভিন্ন রাজ্যে আসন বোঝাপড়া নিয়ে বিরোধী জোট ‘ইন্ডিয়া’র শরিক দলগুলোর মধ্যে মতান্তরের বিষয়টি এক রকম প্রকাশ্যে চলে এসেছে।

ইতিমধ্যেই বিরোধী জোট ছেড়ে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোটে নাম লিখিয়েছেন জেডিইউ নেতা নীতীশ কুমার। এনডিএতে শামিল হওয়ার ইঙ্গিত দিয়েছেন আরএলডি নেতা জয়ন্ত চৌধরিও।

এই পরিস্তিতে পাঞ্জাবেও বিরোধী জোটের একসঙ্গে নির্বাচনে লড়া নিয়ে প্রশ্নচিহ্ন উঠে গেল বলেই মনে করা হচ্ছে।

পাঞ্জাবে দাঁড়িয়ে শনিবার (১০ ফেব্রুয়ারি) কেজরিওয়াল বলেন, ‘রাজ্যের ১৩টি আসনে এবং চণ্ডীগড়ের একটি আসনে প্রার্থী ঘোষণা করবে আপ।’

প্রসঙ্গত, পাঞ্জাবে ১৩টি এবং কেন্দ্রশাসিত অঞ্চল চণ্ডীগড়ে একটি লোকসভা আসন রয়েছে। গত লোকসভায় কংগ্রেস পাঞ্জাবে ৮টি আসনে জয়ী হয়েছিল।

শিরোমণি অকালি দল (এসএডি) এবং বিজেপি জোট বেঁধে লড়াই করে মোট ৪টি আসন পেয়েছিল। আপ পেয়েছিল একটি আসন।

২০২২ সালের বিধানসভা নির্বাচনের ফলে অবশ্য চমক দেয় আপ। ১১৭টি আসনের মধ্যে ৯২টিতে জয়ী হয়ে ওই রাজ্যে ক্ষমতায় আসে তারা। আরমাত্র ১৮টি আসন পেয়ে সন্তুষ্ট থাকতে হয় কংগ্রেসকে।

সম্প্রতি হরিয়ানার একটি সভা থেকে কেজরিওয়াল নিজেই বলেছিলেন, ‘লোকসভা নির্বাচনে আসছে। আপনারা জানেন যে, আমরা দেশের সাধারণ নির্বাচনের জন্য বিরোধী জোট ইন্ডিয়া গঠন করেছি। তাই আমরা জোটের শরিক দলগুলোর সঙ্গে বোঝাপড়া করেই নির্বাচনে লড়ব।’

অবশ্য তারও কিছু দিন আগে আপশাসিত পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত সিংহ মান ইঙ্গিত দিয়েছিলেন যে, আগামী লোকসভা নির্বাচনে পাঞ্জাবের ১৩টি আসনেই একক শক্তিতে লড়তে চান তারা।

মান বলেছিলেন, ‘পাঞ্জাবে আমরা একার শক্তিতেই লড়ার এবং জেতার ক্ষমতা রাখি।’

এ সম্পর্কিত আরও খবর