কেন্দ্র এবং পাঞ্জাবে সরকার গঠনে রাজি মুসলিম লীগ ও পিপলস পার্টি

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-10 13:28:00

পাকিস্তানে বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) ষোড়শ জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পর কেন্দ্র ও পাঞ্জাবে জোট সরকার গঠন করতে রাজি হয়েছে পাকিস্তান মুসলিম লীগ (নওয়াজ) ও পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)। এ বিষয়ে দল দুটির বক্তব্য হচ্ছে, দেশ রক্ষায় তারা জোট সরকার গঠনে আগ্রহী।

শনিবার (১০ ফেব্রুয়ার) পাকিস্তানের দ্য নিউজ এ বিষয়ে একটি খবর প্রকাশ করে।

খবরে বলা হয়, পাকিস্তান মুসলিম লীগ (নওয়াজ) দলের নেতা শেহবাজ শরীফ পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান বিলওয়াল ভুট্টো ও সাবেক প্রেসিডেন্ট আসিফ আলী জারদারির সঙ্গে বৈঠক করেছেন।

বৈঠক শেষে জানানো হয়েছে, তারা সবাই একসঙ্গে কাজ করতে রাজি।

দ্য নিউজ জানায়, শেহবাজ তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী মোহসিন নাকভির বাসভবনে পাকিস্তান পিপলস পার্টির শীর্ষ নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন।
দলীয় সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যম জানায়, জারদারির সঙ্গে ভবিষ্যৎ সরকার গঠনের জন্য আলোচনা হয়েছে। এজন্য শেহবাজ নওয়াজ শরীফের বার্তা তার কাছে পৌঁছে দিয়েছেন। এছাড়া পাকিস্তানের রাজনৈতিক ও অর্থনৈতিক স্থিতিশীলতার জন্য পাকিস্তান পিপলস পার্টির নেতৃত্ব পাকিস্তান মুসলিম লীগের (নওয়াজ) সঙ্গে আরো আলোচনায় বসতে চায়।

সূত্রটি জানায়, পরবর্তী বৈঠকে দল দুটি কেন্দ্র ও পাঞ্জাবে সরকার গঠন করার চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবে। এজন্য জারদারি ও শেহবাজ দুজনেই একমত হয়েছেন।

এদিকে, পাকিস্তানের দৈনিক দ্য ডন শনিবার দুপুরে জানিয়েছে, ২৬৬টি আসনের মধ্যে ২৫০টি আসনের ফলাফল ঘোষিত হয়েছে। তবে ২৬৬টি আসনের মধ্যে একটি আসনের নির্বাচন স্থগিত রেখে ২৬৫টি আসনে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। 

ঘোষিত ২৫০টি আসনের মধ্যে পিটিআই সমর্থিত প্রার্থীরা পেয়েছেন ৯১টি আসন, পাকিস্তান মুসলিম লীগ (নওয়াজ) পেয়েছে ৭১টি আসন, পাকিস্তান পিপলস পার্টি (পি) পেয়েছে ৫৩টি আসন, জেই্উআই (এফ) পেয়েছে ২টি আসন এবং অন্যান্যরা পেয়েছে ৩৩টি আসন।

এ সম্পর্কিত আরও খবর