৭ দিন বরফে আটকে ছিল তিমিগুলো

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-02-07 18:03:01

জাপানের উত্তরাঞ্চলের হোক্কাইডো দ্বীপে ভাসমান বরফের মধ্যে আটকে ছিল অন্তত ১৩টি তিমি। এক সপ্তাহ পর তিমিগুলো বরফরাজ্য থেকে সরতে সক্ষম হয়েছে বলে বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে।

জাপানের কর্মকর্তাদের বরাতে প্রতিবেদনে বলা হয়, চলতি সপ্তাহের শুরুর দিকে চারিদিকে পানি দ্বারা পরিবেষ্টিত ভূখণ্ড হোক্কাইডো দ্বীপ থেকে প্রায় এক কিলোমিটার দূরে বরফে আটকে পড়ে তিমিগুলো। বেশ কিছু বিশেষ অসুবিধার কারণে আটকে পড়া তিমিগুলো উদ্ধারে অভিযানও শুরু করতে পারছিল না উদ্ধারকারী দল।

আটকে পড়া তিমিগুলোর একটি ভিডিওতে দেখা যায়, বরফ থেকে বেরনোর জন্য নিজেদের সাধ্যমতো প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছে তিমিগুলো। ড্রোন থেকে নেওয়া ছবিতে দেখা গেছে, তিমিগুলো শ্বাস নেওয়ার জন্য পানি থেকে মাথা বের করার চেষ্টা করছে। ছোট তিমিগুলোর চোয়ালে রক্তও দেখা গেছে।

ছবিগুলো দেখার পর দেশটির পরিবেশবাদী সংগঠনগুলো তিমিগুলো উদ্ধারের জন্য জাপান সরকারের কাছে বরফ ভাঙার মেশিন মোতায়েন করার আবেদন করেছিল।

কিন্তু বুধবার দেশটির কর্মকর্তারা বলেছেন, বরফে আটকা পড়া তিমিগুলো সরে যেতে সক্ষম হয়েছে। তারা বলেন, আমাদের বিশ্বাস তিমিগুলো নিরাপদে পালাতে সক্ষম হয়েছে। তাদের ধারণা তিমিগুলো বরফের ফাঁকের মধ্যে তাদের পথ তৈরি করেছে।

জাপানের সংবাদমাধ্যম জানিয়েছে, ছোট তিমি বড় তিমির মতো খুব বেশি সময় ধরে পানির নিচে থাকতে পারে না। এদের প্রতি কয়েক মিনিট পর পর পানির ওপরে উঠতে হয়।

এ সম্পর্কিত আরও খবর