ইউক্রেন ও ইসরায়েলের জন্য তহবিল পাসের দাবি বাইডেনের

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-02-07 15:48:43

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সিনেটকে অবিলম্বে সম্পূরক তহবিল বিল পাস করার আহ্বান জানিয়েছেন, যে বিলের মধ্যে ইউক্রেনের জন্য ৬০ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি সহায়তা, ইসরায়েলকে অতিরিক্ত সহায়তা এবং সীমান্ত নিরাপত্তা ও অভিবাসনে সংস্কার অন্তর্ভুক্ত রয়েছে।

আরটি জানিয়েছে, সময়সূচীর প্রায় দুই ঘন্টা পরে পৌঁছে বাইডেন ইউক্রেনের পতাকার রঙে তার ইউক্রেনের ল্যাপেল পিন এবং নেকটাইয়ের দিকে ইঙ্গিত করে যুক্তি দিয়ে বলেন, কিয়েভ জরুরী তহবিল ছাড়া এই মুহূর্তে ভয়ঙ্কর পরিস্থিতির মধ্যে রয়েছে।

তিনি যুক্তি দিয়ে বলেন, ‘ঘড়ির কাঁটা টিকটিক করছে। রাশিয়া ইউক্রেনের সঙ্গে সংঘাত থামাতে চায় না। এই বিলকে সমর্থন না করলে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পক্ষে দাঁড়ানো হয়। ইউক্রেনকে সমর্থন করতে আমাদের ব্যর্থতা ইতহাস কখনোই ভুলে যাবে না!’

উল্লেখ্য, ১১৬ বিলিয়ন মার্কিন ডলারের এই সম্পূরক জাতীয় নিরাপত্তা তহবিল বিলটি গত বছরের অক্টোবরে হোয়াইট হাউস দ্বারা প্রস্তাবিত হয়েছিল। কিন্তু, রিপাবলিকানরা সিনেটে বিলটি আটকে দেয়।

বাইডেন সাংবাদিকদের বলেছেন, ‘আমাদের ওই তহবিল দরকার।’

তিনি রিপাবলিকানদের এবং সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সীমান্তকে সুরক্ষিত করতে না চাওয়ার জন্য এবং নভেম্বরে এটিকে একটি নির্বাচনী ইস্যু হিসাবে ব্যবহার করার আশা করার জন্য দায়ী করেছেন।

এদিকে, সমস্যার নিষ্পত্তি করতে বুধবারের মধ্যেই বিলটির ওপর ভোট ডাকতে যাচ্ছে সিনেট।

এ সম্পর্কিত আরও খবর