ইমরান ও কুরেশিকে ৫ বছরের জন্য অযোগ্য ঘোষণা

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-02-04 22:22:56

রাষ্ট্রীয় গোপনীয়তা ফাঁসের মামলায় ১০ বছরের কারাদণ্ডে দণ্ডিত করার পর এবার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ক্ষেত্রে পাকিস্তানের কারাবন্দী সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান এবং তার ঘনিষ্ঠ সহযোগী শাহ মাহমুদ কুরেশিকে পাঁচ বছরের জন্য অযোগ্য ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন।

দেশটিতে অনুষ্ঠেয় ৮ ফেব্রুয়ারির সাধারণ নির্বাচনের পাঁচ দিন আগে ৬৭ বছর বয়সি পাকিস্তানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী কুরেশিকে অযোগ্য ঘোষণা করার ঘটনা ঘটল।

উল্লেখ্য, ইমরান খানের রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) রাষ্ট্রীয় দমন-পীড়ন সত্ত্বেও তাদের বিখ্যাত নির্বাচনী প্রতীক ব্যাট ছাড়াই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে।

এর আগে ইমরানের সঙ্গে কুরেশিকেও সাইফার মামলায় ১০ বছরের কারাদণ্ড দেন অফিসিয়াল সিক্রেটস অ্যাক্টের অধীনে গঠিত পাকিস্তানের একটি বিশেষ আদালত।

এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, ২০২৪ সালের ৩০ জানুয়ারি বিশেষ আদালতের রায়ের উদ্ধৃতি দিয়ে পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি) বলেছে, ‘সংবিধান এবং আইন অনুসারে যেকোনও দোষী সাব্যস্ত ব্যক্তি নির্বাচনে অংশ নিতে পারবেন না। ফলে, মাখদুম শাহ মেহমুদ কুরেশি নির্বাচন আইনের ২৩২ ধারায় অযোগ্য হয়েছেন।’

এ সম্পর্কিত আরও খবর