৮৬০ কোটি ডলারের অ্যামাজন শেয়ার বিক্রি করবেন বেজোস

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-02-03 17:17:15

২০২৫ সালের ৩১ জানুয়ারির মধ্যে অ্যামাজনের ৫ কোটি শেয়ার বিক্রি করবেন পৃথিবীর সর্ববৃহৎ ই–কমার্স সাইটটির প্রতিষ্ঠাতা জেফ বেজোস।

কোম্পানির প্রকাশিত এক নথির বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বর্তমানে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দর ১৭১ দশমিক ৮ ডলার হিসাবে ওই পরিমাণ শেয়ারের মূল্য অন্তত ৮৬০ কোটি ডলার বলে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, কিছু শর্ত সাপেক্ষে এ বিক্রির পরিকল্পনা করা হয়েছিল গত বছরের ৮ নভেম্বর। আর কোম্পানির সর্বশেষ বার্ষিক প্রতিবেদন অনুসারে ২০২৫ সালের ৩১ জানুয়ারির মধ্যে এটি সম্পন্ন করা হবে।

পৃথিবীর সর্ববৃহৎ ই–কমার্স সাইট অ্যামাজন ছুটির প্রান্তিকে প্রত্যাশার তুলনায় বেশি বিক্রির প্রতিবেদন করায় ও কোম্পানির লাভজনক ক্লাউড ব্যবসা এআই-চালিত ফিচার থেকে প্রাথমিক লাভের ইঙ্গিত দেওয়ার পরে শুক্রবার অ্যামাজনের শেয়ারমূল্য প্রায় ৮ শতাংশ বেড়েছে।

গত বছরে বিভিন্ন প্রযুক্তি বিষয়ক কোম্পানির শেয়ারমূল্যে নানা নটকীয়তার মধ্যেই অ্যামাজনের শেয়ারমূল্য বেড়েছে ৮০ শতাংশের বেশি। ফলে কোম্পানিটি মার্কিন যুক্তরাষ্ট্রের স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত ৫০০টি বৃহত্তম কোম্পানির সূচক ‘এসঅ্যান্ডপি ৫০০’-এর পূর্বাভাসকেও ছাড়িয়েছে বলে প্রতিবেদনে লিখেছে রয়টার্স।

অনলাইনে বই বিক্রির জন্য বেজোস ১৯৯৪ সালে অ্যামাজন প্রতিষ্ঠা করেন।২০২১ সালে তিনি কোম্পানিটির প্রধান নির্বাহীর পদ থেকে পদত্যাগ করেন এবং নির্বাহী চেয়ারম্যানের দায়িত্ব নেন।

ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স অনুসারে, বিশ্বের তৃতীয় ধনী ব্যক্তি বেজোস বর্তমানে ১৮৫ বিলিয়ন ডলারের সম্পদের মালিক।

এ সম্পর্কিত আরও খবর