ইউক্রেনকে পাঁচ হাজার কোটি ইউরোর সহায়তা প্যাকেজ দেবে ইইউ

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-01 18:41:31

যুদ্ধকবলিত ইউক্রেনের জন্য আরও পাঁচ হাজার কোটি ইউরো সহায়তা প্যাকেজের ঘোষণা করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। স্থানীয় সময় বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) ইইউ নেতারা এ ঘোষণা দেন বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়।    

ইউরোপীয় কাউন্সিলের সভাপতি চার্লস মিশেল বলেন, ২৭ দেশের ইউরোপীয় ইউনিয়নের নেতারা ইউক্রেনের জন্য ৫০ বিলিয়ন ইউরো সহায়তা প্যাকেজ দিতে সম্মত হয়েছেন। মিশেল সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ লিখেছেন, ‘আমাদের একটি চুক্তি আছে। চুক্তিটি ইউক্রেনের জন্য অবিচল, দীর্ঘমেয়াদী, অনুমানযোগ্য তহবিলকে আটকে রেখেছে। তবে সবাই আশংঙ্কা করছিল হাঙ্গেরির প্রেসিডেন্ট ভিক্টর অরবান এই সহায়তা প্যাকেজটি আটকে দেবেন। কারণ গত ডিসেম্বরে ইউরোপীয় শীর্ষ সম্মেলনে একই কাজ করেছিলেন তিনি।’

এর আগেও ইউক্রেনকে ৫০ বিলিয়ন ইউরো তহবিল দেওয়ার কথা জানিয়েছিল ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। কিন্তু ওই তহবিলটি আটকে দেয় হাঙ্গেরি। ইউক্রেনকে ইউরোপীয় ইউনিয়নের সদস্য করা নিয়ে আলোচনা শুরু করার বিষয়ে মতৈক্যে পৌঁছানোর মাত্র কয়েক ঘণ্টার মধ্যে হাঙ্গেরি এমন পদক্ষেপ নিয়েছিল।

হাঙ্গেরির প্রেসিডেন্ট অরবান বলেছিলেন, তিনি ইউক্রেনের প্রতি ইইউর নীতি পুনর্বিবেচনা করতে সবাইকে বাধ্য করতে চান এবং পরবর্তী চার বছরের জন্য ইউক্রেনকে অর্থায়ন করার প্রতিশ্রুতি নিয়েও প্রশ্ন তোলেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি বলেছেন, ইইউর যে ২৭ জন রাষ্ট্রপ্রধানরা এই সিদ্ধান্ত নিয়েছে তাদের প্রতি কাছে তিনি "কৃতজ্ঞ"। তিনি আরও বলেন যে এই সহায়তা প্যাকেজটি ইউক্রেনের "দীর্ঘমেয়াদী অর্থনৈতিক ও আর্থিক স্থিতিশীলতাকে শক্তিশালী করবে"।

তিনি আরও বলে, এই তহবিলটি আর্থিকভাবে ইউক্রেনের জন্য গুরুত্বপূর্ণ ছিল এবং এটির সমর্থনে ইউরোপকে ঐক্যবদ্ধ থাকতে হবে।

এ দিকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেইন বলেছেন, ‘আজ ইউরোপের জন্য একটি ভালো দিন।’

এ সম্পর্কিত আরও খবর