জরুরি অবস্থার মেয়াদ বাড়িয়ে ফের নির্বাচন পেছাল মিয়ানমার

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-01-31 20:10:49

জরুরি অবস্থার মেয়াদ ছয় মাস বাড়ানোর বিষয়ে বুধবার (৩১ জানুয়ারি) সম্মত হয়েছে মিয়ানমারের জাতীয় প্রতিরক্ষা ও নিরাপত্তা পরিষদ।

রয়টার্স জানিয়েছে জান্তা এক বিবৃতিতে জানিয়েছে, ‘মিয়ানমারের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট উ মিন্ট সোয়ে জরুরি অবস্থার মেয়াদ আরও ছয় মাসের জন্য বাড়ানোর ঘোষণা দিয়েছেন। পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় এবং সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে সক্ষম হতেই ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

প্রসঙ্গত, ২০২১ সালের ফেব্রুয়ারিতে অং সান সুকির সরকারকে ক্ষমতাচ্যুত করার সময় দেশটির সামরিক বাহিনী জরুরি অবস্থা ঘোষণা করে ব্যাপক বিক্ষোভ এবং ভিন্নমতের বিরুদ্ধে দমন-পীড়ন শুরু করে।

উল্লেখ্য, দেশটির সামরিক বাহিনী বহুবার জরুরী অবস্থার মেয়াদ বাড়িয়েছে। কারণ, তারা দেশের বিভিন্ন অংশে সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে সশস্ত্র বিরোধিতার সঙ্গে লড়াই করছে।

মিয়ানমারের ২০০৮ সালের সামরিক খসড়া সংবিধান অনুযায়ী কর্তৃপক্ষকে জরুরি অবস্থা তুলে নেওয়ার ছয় মাসের মধ্যে নতুন নির্বাচন করতে হবে।

একটি স্থানীয় পর্যবেক্ষণ গ্রুপের মতে, ভিন্নমতের বিরুদ্ধে সেনাবাহিনীর দমন অভিযানে সেখানে এ পর্যন্ত ৪,৪০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর