দক্ষিণ কোরিয়ায় যুক্তরাষ্ট্রের এফ-১৬ যুদ্ধবিমান বিধ্বস্ত

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-01-31 16:01:40

যুক্তরাষ্ট্রের একটি এফ-১৬ যুদ্ধবিমান বুধবার (৩১ জানুয়ারি) সকালে দক্ষিণ কোরিয়ার পশ্চিম উপকূলে বিধ্বস্ত হয়েছে। বিমানটির পাইলটকে উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

যুক্তরাষ্ট্রের এফ-১৬ যুদ্ধবিমান বিধ্বস্তের খবর নিশ্চিত করেছে দক্ষিণ কোরিয়ার সরকারি বার্তা সংস্থা ইয়োনহাপ।

ইয়োনহাপ জানিয়েছে, ‘যুদ্ধবিমানটি পানিতে বিধ্বস্ত হয়েছে এবং উদ্ধারকৃত পাইলট নিরাপদ রয়েছেন। উত্তর জিওলা প্রদেশের গুনসানের কাছে ওই দুর্ঘটনা ঘটে।’

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী দুর্ঘটনার বিষয়টি স্বীকার করে এএফপিকে জানিয়েছে, সিউলের পুলিশ ঘটনাটির তদন্ত করছে।

এদিকে, পশ্চিম উপকূলের জলসীমায় মঙ্গলবার (৩০ জানুয়ারি) বেশ কয়েকটি ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া।

রয়টার্স জানিয়েছে, এ বছর পিয়ংইয়ংয়ের চালানো ধারাবাহিক অস্ত্র পরীক্ষার ক্ষেত্রে এটি ছিল তাদের সর্বশেষ পরীক্ষা।

ওই ক্ষেপণাস্ত্র পরীক্ষার কথা এএফপিকে নিশ্চিত করেছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী।

সিউলের জয়েন্ট চিফস অব স্টাফের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী স্থানীয় সময় ৭টার দিকে উত্তর কোরিয়ার পশ্চিম সাগর অভিমুখে পরীক্ষা চালানো বেশ কয়েকটি ক্রুজ ক্ষেপণাস্ত্র সনাক্ত করেছে।

জেসিএস বলেছে, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো ক্ষেপণাস্ত্রগুলোর ধরণ জানতে বিস্তারিত বিশ্লেষণ শুরু করেছে।

বিবৃতিতে আরও বলা হয়, এসব ক্ষেত্রে আমাদের সামরিক বাহিনী যুক্তরাষ্ট্রকে সহযোগিতা করার পাশাপাশি নজরদারি এবং সতর্কতা জোরদার করছে। তারা উত্তর কোরিয়ার কর্মকান্ড গভীরভাবে পর্যবেক্ষণ করছে।’

সাম্প্রতিক মাসগুলোতে দুই কোরিয়ার মধ্যে সম্পর্কের চরম অবনতি ঘটতে দেখা যাচ্ছে। উভয় পক্ষকে উত্তেজনা হ্রাস চুক্তি পরিত্যাগ করে সীমান্ত বরাবর নিরাপত্তা জোরদার করতে এবং লাইভ-ফায়ার মহড়া চালাতেও দেখা যাচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর