ব্রাজিলিয়ান নারীর লাগেজে ১৩০টি বিষাক্ত ব্যাঙ!

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-30 17:52:38

কলম্বিয়ার পুলিশ বোগোটা বিমানবন্দরে এক নারীর লাগেজে ১৩০টি বিষাক্ত ব্যাঙ খুঁজে পাওয়ার পর তার বিরুদ্ধে বন্যপ্রাণী পাচারের অভিযোগ আনা হয়েছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে সোমবার (২৯ জানুয়ারি) বিমানবন্দরে প্রাণীগুলোকে ছোট ফিল্ম ক্যানিস্টারে খুঁজে পাওয়া যায়। এসময় তারা পানিশূন্যতা এবং দুর্বল অবস্থায় ছিল বলে জানিয়েছেন কর্মকর্তারা।

ব্রাজিলিয়ান ওই নারী পানামা হয়ে সাও পাওলো যাচ্ছিলেন, তিনি জানান দক্ষিণ কলম্বিয়ার স্থানীয় সম্প্রদায়ের কাছ থেকে উপহার হিসাবে ব্যাঙগুলি পেয়েছেন।

স্থানীয় পুলিশ জানিয়েছে যে ব্যাঙ গুলির প্রত্যেকটির দাম ১ হাজার ডলার পর্যন্ত হতে পারে।

বোগোটা পরিবেশ সচিব আদ্রিয়ানা সোটো বলেছেন, এই ব্যাঙগুলির তার কাছে থাকার জন্য ৫৬ মিলিয়ন পেসো (সাড়ে ১৪ হাজার ডলার) জরিমানা হতে পারে।

মানুষের বুড়ো আঙুলের চেয়েও ছোট এই ব্যাঙ গুলো- হারলেকুইন ব্যাঙ, বিষ-ডার্ট ব্যাঙ (ওফাগা হিস্ট্রিওনিকা) নামেও পরিচিত। এদের ত্বকের গ্রন্থিগুলি একটি অত্যন্ত বিষাক্ত বিষ উৎপন্ন করে যা অগে আদিবাসীরা শিকারের জন্য ব্যবহার করা তীরের ডগায় প্রলেপ দেওয়ার জন্য ব্যবহার করত। এই বিষ একটি ছোট প্রাণী হত্যা করার জন্য যথেষ্ট শক্তিশালী।

হার্লেকুইন ব্যাঙ একটি সমালোচনামূলকভাবে বিপন্ন প্রজাতি যা ইকুয়েডর এবং কলম্বিয়ার মধ্যে প্রশান্ত মহাসাগরীয় উপকূল বরাবর আর্দ্র বনে এবং মধ্য ও দক্ষিণ আমেরিকার অন্যান্য দেশে পাওয়া যায়।

জীববৈচিত্র্যে সমৃদ্ধ কলম্বিয়া এবং ল্যাটিন আমেরিকা জুড়ে বন্যপ্রাণী পাচার সাধারণ ঘটনা। এই অঞ্চলের উভচর, ছোট স্তন্যপায়ী প্রাণী এবং সামুদ্রিক প্রাণীর অংশ, যেমন হাঙ্গর, পাচারকারীদের কাছে বিশেষভাবে জনপ্রিয়।

এ সম্পর্কিত আরও খবর