পুলিৎজার বিজয়ী এন স্কট মোমাডে মারা গেছেন

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-30 16:17:56

পুলিৎজার বিজয়ী আমেরিকান ঔপন্যাসিক এন স্কট মোমাডে ৮৯ বছর বয়সে মারা গেছেন। তিনি একজন গল্পকার, কবি, শিক্ষাবিদ এবং লোকসাহিত্যিক ছিলেন। 

মঙ্গলবার (৩০ জানুয়ারি) সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, মোমাডে বুধবার নিউ মেক্সিকোর সান্তা ফে-তে তার বাড়িতে মারা যান।  প্রকাশক হারপারকলিন্স তার মৃত্যুর বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। তিনি দীর্ঘদিন অসুস্থ থেকে মঙ্গলবার মারা গেছেন বলে জানান তিনি।

মোমাডের সম্পাদক জেনিফার সিভিলেটো এক বিবৃতিতে বলেন, স্কট একজন অসাধারণ ব্যক্তি, কবি ও লেখক ছিলেন। তিনি আমেরিকান সাহিত্যে একক কণ্ঠস্বর ছিলেন। তার সাথে কাজ করা আমার জন্য সম্মানের বিষয় ছিল। কিওওয়া ঐতিহ্য তার কাছে গভীরভাবে অর্থবহ ছিল এবং তাদের জন্য কাজ করেছেন। তিনি তার জীবনের বেশিরভাগ সময়  আমেরিকান সংস্কৃতি, বিশেষ করে মৌখিক ঐতিহ্য লালন ও সংরক্ষণের জন্য উৎসর্গ করেছিলেন।

১৯৬৮ সালে প্রকাশিত তার প্রথম উপন্যাস ‘হাউস মেড অফ ডন’ সমসাময়িক আমেরিকান সাহিত্যের সূচনালগ্ন হিসেবে ব্যাপকভাবে কৃতিত্বপূর্ণ। হাউস মেড অফ ডনে একজন দ্বিতীয় বিশ্বযুদ্ধের সৈনিকের কথা বলা হয়েছে যে দেশে ফিরে আসে এবং ফিরে আসার জন্য লড়াই করে। বইটির বেশিরভাগ অংশ নিউ মেক্সিকোতে মোমাডেয়ের শৈশব এবং বৈশ্বিক ঝুঁকির দ্বন্দ্বের উপর ভিত্তি করে লেখা হয়েছিল।

পরবর্তী কয়েক দশক ধরে তিনি স্ট্যানফোর্ড, প্রিন্সটন এবং কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন। তার প্রকাশিত বইয়ের মধ্যে ‘অ্যাঙ্গেল অফ গিজ অ্যান্ড আদার’, ‘ দ্য ওয়ে টু রেনি মাউন্টেন’ এবং ‘দ্য অ্যানসিয়েন্ট চাইল্ড’ উপন্যাস উল্লেখযোগ্য।

২০০৭ সালে, তৎকালীন রাষ্ট্রপতি জর্জ ডব্লিউ বুশ স্থানীয় আমেরিকান শিল্প ও মৌখিক ঐতিহ্যকে উদযাপন ও সংরক্ষণ করা নিয়ে লেখালেখির জন্য মোমাডেকে ‘মেডেল অফ আর্টস’ প্রদান করেন। পুলিৎজার ছাড়াও তিনি আমেরিকান কবিদের অ্যাকাডেমি পুরস্কার এবং ডেটন সাহিত্য শান্তি পুরস্কারে ভূষিত ছিলেন।

তিনি ওকলাহোমার লটনে নাভারে স্কট ম্যামেডেটি জন্মগ্রহণ করেন এবং কিওওয়া উপজাতির সদস্য ছিলেন। তার মা একজন লেখক এবং তার বাবা একজন শিল্পী ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর