জর্ডানে ড্রোন হামলায় ৩ মার্কিন সেনা নিহত, সমালোচনায় বাইডেন

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-29 15:31:33

সিরিয়ার সীমান্তবর্তী জর্ডানের উত্তর-পূর্বাঞ্চলে একটি মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলায় ৩ জন মার্কিন সেনা নিহত ও ২৫ জন আহত হন। রোববার (২৮ জানুয়ারি) এক বিবৃতিতে মার্কিন সেনাবাহিনীর সেন্ট্রাল কমান্ড এ তথ্য জানিয়েছেন।

ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠীগুলো এ হামলার জন্য দায়ী বলে অভিযোগ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তবে ইরান এ অভিযোগ অস্বীকার করেছে। এদিকে এই ঘটনায় বাইডেনের কড়া সমালোচনা করেছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও সাবেক রাষ্ট্রদূত নিক্কি হ্যালি। 

সোমবার (২৯ জানুয়ারি) সংবাদমাধ্যম বিবিসি এর প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তিন সৈন্য নিহতের এ ঘটনাকে ‘যুক্তরাষ্ট্রের জন্য একটি ভয়ংকর দিন’ বলে উল্লেখ করেছেন। শোক ও দুঃখ প্রকাশ করার পাশাপাশি জো বাইডেনের তীব্র সমালোচনা করেছেন তিনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া পোস্টে ট্রাম্প বলেন, এ ঘটনা জো বাইডেনের দুর্বলতা ও আত্মসমর্পণের এক ভয়ংকর দুঃখজনক পরিণতি।

ট্রাম্প বাইডেনকে উদ্দেশ্য করে বলেন, তিনি যদি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট থাকতের তাহলে এই ধরনের ঘটনা ঘটতে দিতেননা। দুর্বল বাইডেন প্রশাসনকে তিনি এই ঘটনার জন্য দায়ী করেন।

এদিকে এই হামলার সমালোচনা করেছেন জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত নিক্কি হ্যালি। তিনি বলেছেন, ড্রোন হামলার পর যুক্তরাষ্ট্রের পূর্ণ সক্ষমতা ব্যবহার করে প্রতিশোধ নেওয়া উচিত। জো বাইডেন যদি ইরানের বিরুদ্ধে এত দুর্বল পদক্ষেপ না নিতেন, তাহলে ইরান কখনও মার্কিন বাহিনীকে লক্ষ্যবস্তু বানাতে পারত না বলে মন্তব্য করেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর