ফিলিপাইনে কট্টর ইসলামপন্থী ৯ জঙ্গি নিহত

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-01-27 22:30:12

ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে দেশটির সেনাদের সঙ্গে সংঘর্ষে কট্টর ইসলামপন্থী ৯ জঙ্গি নিহত হয়েছে। এদের মধ্যে ৩ জন সন্দেহভাজন রয়েছেন বলে জানিয়েছে রয়টার্স।

দেশটির সামরিক বাহিনী শনিবার (২৭ জানুয়ারি) জানিয়েছে, এই জঙ্গি গোষ্ঠী ক্যাথলিক অনুসারীদের লক্ষ্য করে ব্যাপক বোমা হামলা চালিয়েছিল।

ফিলিপাইনের সামরিক ইউনিটের কমান্ডার জানান, গত বৃহস্পতিবার ফিলিপাইনের দক্ষিণাঞ্চলীয় পিয়াগাপো পৌরসভার কাছের একটি পাহাড়ি খামারে লুকিয়ে থাকা জঙ্গি গোষ্ঠী ‘দাওলাহ ইসলামিয়া’র প্রায় ১৫ সন্দেহভাজনের সঙ্গে সেনাদের বন্দুকযুদ্ধ হয়।

সেনাবাহিনীর ব্রিগেড কমান্ডার ব্রিগেডিয়ার-জেনারেল ইয়েগর রে ব্যারোকুইলো এএফপিকে বলেন, সেখানে সংঘটিত যুদ্ধে বন্দুকধারীদের মধ্যে ৯ জন নিহত ও ৪ জন আহত হয়েছে। আহতদের মধ্যে দুজনকে গুরুতর অবস্থায় হাসপাতালে নেওয়া হয়েছে।

তিনি বলেন, গত মাসে দক্ষিণাঞ্চলীয় মারাউই শহরের একটি স্কুলে ক্যাথলিক জনতার ওপর বোমা হামলার ঘটনায় সন্দেহভাজন ৬ জনের মধ্যে ৩ জনই বৃহস্পতিবারের বন্দুক যুদ্ধে নিহত হয়েছে।

গত ৪ ডিসেম্বর মারাউই’র মিন্দানাও স্টেট ইউনিভার্সিটিতে বোমা বিস্ফোরণের কথা উল্লেখ করে ব্যারোকুইলো বলেন, এই ৯ জনের মধ্যে ৩ জন এমএসইউ-এর বোমা হামলায় সরাসরি অংশ নিয়েছিল।

ইউনিভার্সিটি চত্বরে চালানো ওই বোমা হামলায় ৪ জন নিহত ও কয়েক ডজন আহত হয়েছিল।

ব্যারোকুইলো বলেন, এখনও অভিযুক্ত প্রধান পরিকল্পনাকারীসহ আরও তিনজন বোমা হামলাকারী পলাতক রয়েছে। এসব হামলার প্রধান হোতা বিশ্ববিদ্যালয়ের একজন সাবেক ছাত্র। সে আবার ইঞ্জিনিয়ার নামেও পরিচিত।’

ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে প্রায় বিভিন্ন বাস, ক্যাথলিক চার্চ এবং সরকারি মার্কেট লক্ষ্য করে হামলা চালানো হয়ে থাকে। দেশটিতে বিগত কয়েক দশক ধরেই এ ধারা লক্ষ্য করা যাচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর