মার্কিন নাগরিকদের বাহামা ভ্রমণে সতর্ক করলো যুক্তরাষ্ট্র

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-01-27 22:02:44

যুক্তরাষ্ট্রে নাগরিকদের বাহামা দ্বীপপুঞ্জে ভ্রমণের সতর্কতা জারি করেছে সেখানকার মার্কিন দূতাবাস। ওই সতর্ক বার্তায় চলতি শীতে দ্বীপ দেশটিতে ভ্রমণ করতে নিষেধ করা হয়েছে।

এনডিটিভি জানিয়েছে, বাহামাতে সহিংসতার বৃদ্ধি পেয়েছে এবং চলতি মাসে সেখানে ১৮টি হত্যাকাণ্ডের ঘটনা রেকর্ড করা হয়েছে। ওই হত্যাকাণ্ডের জন্য মূলত গ্যাং-সম্পর্কিত কার্যকলাপই জন্য দায়ী।

তাই পর্যটকদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ওয়াশিংটন।

মার্কিন কর্মকর্তারা পরিস্থিতির তীব্রতার উপর জোর দিয়েই ওই সতর্কতা জারি করেছে বলে জানিয়েছে রয়টার্স।

মার্কিন দূতাবাস এক বিবৃতিতে জানিয়েছে, ‘বাহামার নাসাউতে অবস্থিত মার্কিন দূতাবাস যুক্তরাষ্ট্রের নাগরিকদের সচেতন হওয়ার পরামর্শ দিচ্ছে। কারণ, ২০২৪ সালের শুরু থেকে নাসাউতে এ পর্যন্ত ১৮টি খুনের ঘটনা ঘটেছে।’

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘এসব খুনের ঘটনা রাস্তায় প্রকাশ্য দিবালোকে সংঘটিত হয়েছে। ওইসব খুনের নেপথ্যে রয়েছে প্রতিশোধমূলক গ্যাং সহিংসতা।’

সতর্ক বার্তায় বর্তমানে বাহামায় অবস্থান করা মার্কিনীদের রাতে হাঁটা বা গাড়ি চালানোর সময় অতিরিক্ত সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

মার্কিন ভ্রমণকারীদের ওই অঞ্চলে ক্রমবর্ধমান নিরাপত্তা উদ্বেগের প্রতিক্রিয়া হিসাবে তাদের ব্যক্তিগত নিরাপত্তা পরিকল্পনা পর্যালোচনা এবং আপডেট করার পরামর্শ দেওয়া হয়েছে।

গার্ডিয়ানের রিপোর্ট অনুসারে, সংকট মোকাবিলায় রাস্তা অবরোধ এবং গোপন পুলিশি পদক্ষেপসহ নানান ব্যবস্থার কথা ঘোষণা করেছেন বাহামার প্রধানমন্ত্রী ফিলিপ ডেভিস।

এ ছাড়াও জ্যামাইকা ভ্রমণের ক্ষেত্রে সতর্কতাকে চারটির মধ্যে তিন স্তরে উন্নীত করেছে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট।

কারণ, দেশটির সব-অন্তর্ভুক্ত রিসোর্টে যৌন নিপীড়ন ঘন ঘন ঘটে থাকে। তাই ভ্রমণকারীদের সতর্কতা অবলম্বন করার এবং জ্যামাইকা ভ্রমণের জন্য তাদের পরিকল্পনা পুনর্বিবেচনা করার পরামর্শ দেওয়া হয়।

এ সম্পর্কিত আরও খবর