৫০ বছর পর বোমা হামলায় জড়িত থাকার কথা স্বীকার আসামির

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-27 19:45:05

জাপানের রাজধানী টোকিওতে ১৯৭২ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত সিরিজ বোমা বিস্ফোরণ ঘটিয়েছিল ইস্ট এশিয়া এন্টি-জাপান আর্মড ফ্রন্ট (ইএএজেএফ) নামের এক সংগঠন। বেশ কিছু জাপানিজ কোম্পানিতে চালানো এই হামলার ঘটনায় সংগঠনটির বেশ কয়েকজন গ্রেপ্তারও হয়েছেন।

এসব ঘটনার প্রায় ৫০ বছর পর ওই হামলার সাথে জড়িত থাকার কথা স্বীকার করেছেন সাতোশি কিরিশিমা নামে এক ব্যক্তি। ওই ব্যক্তি নিজেকে পুলিশের ‘মোস্ট ওয়ানটেড’ তালিকায় থাকা সিরিজ হামলাকারী বলে দাবি করেছেন বলে শনিবার (২৭ জানুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) হাসপাতালের কর্মকর্তাদের কাছে নিজের আসল নাম সাতোশি কিরিশিমা বলে জানান। এছাড়া ৫০ বছর আগের সিরিজ হামলাকারী বলে স্বীকার করেন ৭০ বছর বয়সি সাতোশি।

টোকিওর দক্ষিণে কানাগাওয়ার কামাকুরা শহরের একটি হাসপাতালে ছদ্মনামে ভর্তি থাকা অবস্থায় তিনি এ স্বীকারোক্তি করেন। তবে ডিএনএ টেস্টের ফলাফল না পাওয়া পর্যন্ত তাকে আটক করতে পারছে না দেশটির পুলিশ।

প্রায় পাঁচ দশক ধরে তিনি টার্মিনাল ক্যান্সারে আক্রান্ত। তাই জীবনের শেষ মুহূর্তে আসল নাম ব্যবহার করতে চেয়েছিলেন। সে কারণে নিজের পরিচয় ফাঁস করেছেন বলেও জানান সাতোশি। ক্যান্সারের কারণে তার বেঁচে থাকার জন্য মাত্র কয়েক মাস বাকি আছে বলে জানিয়েছে বিবিসি।

সাতোশি কিরিশিমা ইস্ট এশিয়া এন্টি-জাপান আর্মড ফ্রন্টের (ইএএজেএফ) নামে এক সংগঠনের সদস্য ছিলেন। ইএএজেএফ একটি উগ্রবামপন্থি সংগঠন, যা জাপানি রাষ্ট্র, কর্পোরেশন এবং জাপানি সাম্রাজ্যবাদের বিরুদ্ধে বিপ্লবের মতাদর্শকে সমর্থন করেছিল।

১৯৭২ থেকে ১৯৭৫ সালের মধ্যে এই সংগঠনটি জাপানের রাজধানীতে বেশ কিছু জাপানিজ কোম্পানির বিরুদ্ধে সিরিজ বোমা বিস্ফোরণ ঘটিয়েছিল; যে সিরিজ বোমা হামলার অভিযোগে সাতোশিকে ‘মোস্ট ওয়ান্টেড’ আসামি হিসেবে অভিযুক্ত করা হয়। দলটির অন্তত আরো দুই সন্দেহভাজন জাপান থেকে পালিয়ে গেছেন।

এ সম্পর্কিত আরও খবর