মার্কিন সাংবাদিকের আটকের মেয়াদ বাড়ালো রাশিয়া

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-01-26 18:01:31

গুপ্তচরবৃত্তির অভিযোগে গ্রেপ্তার হওয়া ওয়াল স্ট্রিট জার্নালের রিপোর্টার ইভান গার্শকোভিচের প্রাক-বিচার আটকের মেয়াদ মার্চের শেষ পর্যন্ত বাড়িয়েছে মস্কোর একটি আদালত।

আল জাজিরা জানিয়েছে, এর অর্থ গার্শকোভিচকে রাশিয়ায় অন্তত এক বছর কারাগারে কাটাতে হবে।

এদিকে, মস্কোর লেফোরটোভো জেলা আদালতে শুক্রবারের (২৬ জানুয়ারি) শুনানিতে অংশ নিয়েছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের কনসাল জেনারেল স্টুয়ার্ট উইলসন।

রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা রিয়া নভোস্তির শেয়ার করা ভিডিওতে গের্শকোভিচকে রায় শোনার জন্য একটি হুডযুক্ত টপ এবং হালকা নীল জিন্স পরা আদালতের খাঁচায় দাঁড়িয়ে থাকতে দেখা যায়।

মস্কো থেকে প্রায় ২ হাজার কিলোমিটার পূর্বের শহর ইয়েকাটেরিনবার্গে রিপোর্টিং করার সময় গত বছরের মার্চ মাসে ৩২ বছর বয়সি গের্শকোভিচকে আটক করা হয়।

রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস অভিযোগ করেছে যে, গের্শকোভিচ যুক্তরাষ্ট্রের নির্দেশে রাশিয়ার সামরিক-শিল্প কমপ্লেক্সের একটি উদ্যোগের কার্যকলাপ সম্পর্কে গোপন তথ্য সংগ্রহ করেছিলেন।’

গার্শকোভিচ এবং ওয়াল স্ট্রিট জার্নাল শুরু থেকেই ওই অভিযোগ অস্বীকার করে এসেছে। মার্কিন সরকার বলেছে, তাকে অন্যায়ভাবে আটক করা হয়েছে।

রাশিয়া কর্তৃপক্ষ গুপ্তচরবৃত্তির অভিযোগের সমর্থনে বিস্তারিত কোনও প্রমাণ দেয়নি, বরং তার আটকের মেয়াদ একাধিকবার বাড়ানো হয়েছে।

গত ডিসেম্বরে বার্ষিক সংবাদ সম্মেলনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছিলেন, গার্শকোভিচ এবং কারাগারে বন্দি আমেরিকান পল হুইলান উভয়কে দেশে পাঠানোর বিষয়ে ওয়াশিংটনের সঙ্গে আলোচনা করছে মস্কো।

হুইলান একজন সাবেক মার্কিন মেরিন এবং নিরাপত্তা নির্বাহী, যিনি ২০১৮ সালে রাশিয়ায় গ্রেপ্তার হন এবং ২০২০ সালে গুপ্তচরবৃত্তির জন্য দোষী সাব্যস্ত হন।

এ সম্পর্কিত আরও খবর