মেক্সিকোতে সন্ত্রাসীদের গুলিতে ৪ পুলিশ নিহত

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-25 18:57:55

মেক্সিকার মধ্যাঞ্চলীয় রাজ্য গুয়ানাজুয়াতোতে সন্ত্রাসীদের ছোড়া গুলিতে পুলিশের চার সদস্য নিহত হয়েছেন। বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে এএফপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ওই পুলিশ সদস্যরা সেলায়া শহরের মধ্য দিয়ে যাওয়ার সময় স্থানীয় সময় বুধবার (২৪ জানুয়ারি) সন্ধ্যায় হামলার ঘটনাটি ঘটে।

দেশটির সবচেয়ে সহিংস অঞ্চলের সর্বশেষ হতাহতের ঘটনা এটি। গুলির ঘটনার পর রাজ্য পুলিশ এবং ন্যাশনাল গার্ড সন্দেহভাজনদের খুঁজে বের করতে অভিযান শুরু করে।

পৌর নিরাপত্তা সচিব এক বিবৃতিতে বলেছেন, ‘বুধবার সন্ধ্যায় সেলায়া থেকে সালভাতিয়েরার পর্যন্ত চলে যাওয়া মহাসড়কে সশস্ত্র আক্রমণের পর পৌরসভার পুলিশ সদর দপ্তরের চার সদস্য মারা গেছেন।

এএফপির তথ্য অনুসারে, গুয়ানাজুয়াতো মেক্সিকোর সবচেয়ে সহিংস রাজ্যগুলোর মধ্যে একটি। ২০২৩ সালে সেখানে তিন হাজারেরও বেশি হত্যাকাণ্ড নথিভুক্ত করা হয়েছে। এনজিও কজ এন কমুনের (সাধারণ কারণ) হিসাবে, ২০২৩ সালে সর্বাধিকসংখ্যক পুলিশ হত্যার রাজ্য ছিল গুয়ানাজুয়াতো। সেখানে এ পর্যন্ত ৬০ জন নিহত হয়েছে।

গণমাধ্যমটি আরো জানিয়েছে, ১৭ ডিসেম্বর গুয়ানাজুয়াতোতে তরুণ মেক্সিকানদের একটি ক্রিসমাস পার্টিতে বন্দুকধারীরা গুলি চালালে ১১ জন নিহত হয়। এর আগে ৮ ডিসেম্বর সিলায়ায় পাঁচ মেডিক্যাল শিক্ষার্থীর মৃতদেহ পাওয়া যায়। এ ছাড়া ২০০৬ সালের ডিসেম্বর থেকে ফেডারেল সরকার মাদকের বিরুদ্ধে একটি বিতর্কিত সামরিক অভিযান শুরু করে। সরকারি পরিসংখ্যান অনুসারে, ২০০৬ সাল থেকে মাদক সম্পর্কিত সহিংসতায় চার লাখ ২০ হাজারেরও বেশি মানুষকে হত্যা করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর