নতুন প্রজন্মের ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-01-25 17:28:21

নতুন প্রজন্মের একটি ক্রুজ ক্ষেপণাস্ত্রের প্রথম পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। আল জাজিরা জানিয়েছে দেশটি দাবি করেছে যে, এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা তাদের সামরিক সক্ষমতা প্রসারিত করছে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) জানিয়েছে, গুলওয়াসাল-৩-৩১ নামের ওই ক্ষেপণাস্ত্র এখনও বিকাশের পর্যায়ে রয়েছে এবং এটি একটি কৌশলগত ক্ষেপণাস্ত্র।

তবে, বৃহস্পতিবার কতটি নতুন ক্রুজ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়েছে তা নির্দিষ্ট করেনি কেসিএনএ।

কেসিএনএ দাবি করেছে, ‘ওই পরীক্ষা বিবাদমান প্রতিবেশী দেশগুলোর নিরাপত্তার উপর কোনও প্রভাব ফেলেনি এবং আঞ্চলিক পরিস্থিতির সঙ্গে এর কোনও সম্পর্ক নেই।’

এদিকে দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফ (জেসিএস) বুধবার (২৪ জানুয়ারি) সকালে বলেছেন, তারা উত্তর কোরিয়ার পশ্চিম উপকূল থেকে বেশ কয়েকটি ক্রুজ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ সনাক্ত করেছে। জেসিএস আরও জানিয়েছে, ওই উৎক্ষেপণের বিশ্লেষণ চলছে।

উল্লেখ্য, ২০২১ সালের সেপ্টেম্বরে কৌশলগত ক্রুজ ক্ষেপণাস্ত্রের প্রথম পরীক্ষা চালিয়েছিল উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন তার অস্ত্র উন্নয়ন কর্মসূচী নিয়ে এগিয়ে যাওয়ায় যুক্তরাষ্ট্র এবং এই অঞ্চলে তার মিত্রদের সঙ্গে পারমাণবিক সংঘাতের উস্কানিমূলক হুমকি প্রদান করায় সাম্প্রতিক মাসগুলোতে কোরীয় উপদ্বীপে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে।

এ সম্পর্কিত আরও খবর