মালদ্বীপের পথে চীনের জাহাজ নিয়ে চিন্তিত ভারত

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-23 20:07:37

সাম্প্রতিক সময়ে ভারতের সাথে সম্পর্কের অবনতির পর চীনের একটি গবেষণা জাহাজ মালদ্বীপের দিকে এগিয়ে যাচ্ছে। বিষয়টি নিয়ে ভারতের মধ্যে উদ্বেগ তৈরি হয়েছে। ভারত মনে করছে গবেষণা জাহাজের কথা বলা হলেও; এটি আসলে চীনের একটি ‘গোয়েন্দা’ জাহাজ।

‘দ্য মেরিন ট্রেকার’ এ (সমুদ্রে চলাচলকারী জাহাজ ট্রেকিংকারীঅ্যাপে ) দেখা গেছে, চীনের জাহাজটি এখন ইন্দোনেশিয়ার উপকূল দিয়ে চলাচল করছে। এর আগে এটি সুন্দা প্রণালী দিয়ে জাভা এবং সুমাত্রার মধ্যবর্তী অঞ্চল দিয়ে এসেছে।

শিয়াং ইয়াং হোং ০৩ নামের এই জাহাজটি মূলত একটি ‘গবেষণা জাহাজ’ হিসেবে শ্রেণিবদ্ধ। জাহাজটিভারত মহাসাগরের তলদেশের ম্যাপিংয়ের কাজ করে থাকে বলে জানা গেছে। জাহাজটির দেয়া তথ্যের মাধ্যমে সমুদ্রের তলদেশের ভূমিকম্পসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ সম্পর্কে ধারণা পাওয়া যাবে। অথবা এসব দুর্যোগের ক্ষয়ক্ষতির পরিমাণ কমাতে সহায়ক হবে।

তবে ধারণা করা হচ্ছে সমুদ্র তলদেশের ম্যাপিং করে পাওয়া তথ্য ভবিষ্যতে চীনের সাবমেরিন অথবা ডুবন্ত ড্রোন চলাচলে সহায়ক হবে।

বিখ্যাত ভূ-স্থানিক বিশেষজ্ঞ ড্যামিয়েন সায়মন মাইক্রো ব্লগিং সাইট এক্সে (সাবেক টুইটার) এক পোস্টে জানিয়েছেন, আগামী ৮ ফেব্রুয়ারি মালদ্বীপের রাজধানী মালেতে পৌঁছাবে জাহাজটি। তিনি আরও জানিয়েছেন, ২০১৯ ও ২০২০ সালে এই জলসীমায় জরিপ চালিয়েছিল চীনের এ জাহাজ।

ভারতের সাথে দ্বন্দ্বের মধ্যেই মালদ্বীপের নবনির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জো চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বেইজিংয়ে বৈঠক করেন। তাদের দুজনের মধ্যকার বৈঠকের পরই ভারত মহাসাগরের জলসীমায় আসা শুরু করেছে চীনা জাহাজটি।

এ সম্পর্কিত আরও খবর