কলম্বিয়ায় ২ কোটি ৭০ লাখ ডলারের 'বিচ্ছু' কোকেনসহ নারকো-সাব জব্দ

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-23 18:50:10

কলম্বিয়ান নৌবাহিনী বিচ্ছু প্রতীক দিয়ে স্ট্যাম্প করা পার্সেলে প্রায় ৮০০ কেজি কোকেন বহনকারী একটি আধা-সাবমারসিবল আটক করেছে। ৫০ ফুট-লম্বা এই "নারকো-সাব" কলম্বিয়ার পানিসীমায় এই বছরই প্রথম জব্দ করা হয়েছিল। জাহাজে থাকা তিনজনকে আটক করা হয়েছে।

কলম্বিয়ান নৌবাহিনী অনুমান করেছে যে এই জাহাজের মূল্য ২ কোটি ৭০ লাখ এবং সাবটি যুক্তরাষ্ট্রে বা ইউরোপে যাওয়ার কথা ছিলো। সাবমারসিবল বোর্ডটিতে কোকেন হাইড্রোক্লোরাইডের প্যাকেট ছিল। প্যাকেটের গায়ে বিচ্ছুর ছবি বা "উইনি" এবং "কার্নাল" লেবেল দিয়ে স্ট্যাম্প লাগানো ছিল।

নৌবাহিনী জানিয়েছে, মাদক ও সন্দেহভাজনদের কলম্বিয়ার বন্দর শহর বুয়েনাভেন্তুরাতে নিয়ে যাওয়া হয়েছে। তবে তারা সন্দেহভাজনদের সম্পর্কে বিস্তারিত কিছু এখনও প্রকাশ করেনি।

নারকো-সাবগুলি মাদক পরিবহনের একটি জনপ্রিয় উপায় কারণ সেগুলি অনেকাংশে সনাক্ত করা যায় না এবং মাদক পরিবহনের পরে সেগুলো ডুবিয়ে দেয়া যায়। এগুলি বেশিরভাগই ফাইবারগ্লাস এবং পাতলা পাতলা কাঠ ব্যবহার করে বাড়িতেই তৈরি কর হয়।

কলম্বিয়া বিশ্বের বৃহত্তম কোকেন উৎপাদনকারী দেশ। ২০২৩ সালে, কলম্বিয়ান নৌবাহিনী ৩০ টন মাদক এবং পাঁচ টনেরও বেশি গাঁজা আটক করেছিল।

বিবিসির মার্কিন অংশীদার সিবিএস নিউজ দেয়া তথ্য অনুসারে, গত বছরের মে মাসে, কলম্বিয়ায় বৃহত্তম নারকো-সাবটি তিন টন কোকেন সহ আটক করা হয়েছিল। এটি প্রায় ১০০ ফুট লম্বা এবং ১০ ফুট চওড়া ছিল।

জাতিসংঘ বলেছে যে কলম্বিয়া ২০২২ সালে কোকেন উৎপাদনের জন্য একটি নতুন রেকর্ড তৈরি করেছে, এর প্রধান উপাদান কোকা পাতার চাষাবাদ ২ লাখ ৩০ হাজার হেক্টর জুড়ে বিস্তৃত।

বেলজিয়ামের কর্তৃপক্ষ জানিয়েছে যে তারা গত বছর এন্টওয়ার্প বন্দরে রেকর্ড পরিমাণ কোকেন আটক করেছে, কারণ বন্দর শহরটি দক্ষিণ আমেরিকা থেকে পাঠানো মাদকের জন্য ইউরোপের প্রধান প্রবেশদ্বার হয়ে উঠেছে।

এ সম্পর্কিত আরও খবর