যুক্তরাষ্ট্রে তীব্র শীত ও তুষারপাতে নিহতের সংখ্যা বেড়ে ৯০

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-22 17:05:44

তীব্র ঠান্ডা ও শীতকালীন ঝড়ের কারণে যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯০ জনে। ভিন্ন রাজ্যে গত এক সপ্তাহ ধরে চলমান অসহনীয় ঠান্ডা ও কানাডার মধ্যপশ্চিমাঞ্চল থেকে যুক্তরাষ্ট্রের দিকে ধেয়ে আসা হিমশীতল বাতাসে জনজীবন বিপর্যস্ত হয়ে পরেছে। এছাড়া দেশের বিস্তীর্ণ এলাকা জুড়ে কয়েক হাজার মানুষ বিদ্যুৎবিহীন রয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

সোমবার (২২ জানুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানায় ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, তীব্র শীতে টেনেসি অঙ্গরাজ্যে মারা গেছেন কমপক্ষে ২৫ জন আর ওরেগনে ১৬ জন। এইদুই অঙ্গরাজ্যে তীব্র তুষারপাতের কারণে জরুরি অবস্থা জারি করা হয়েছে। তবে আগামী কয়েকদিনের মধ্যে তুষারপাত কমবে বলে আশা করা হচ্ছে।

বিবিসি জানায়, টেনেসি এবং ওরেগন-এ মৃতের সংখ্যা সবচেয়ে বেশি হলেও মিসিসিপি, ইলিনয়, পেনসিলভানিয়া, ওয়াশিংটন, কেনটাকি, উইসকনসিন, নিউ ইয়র্ক, নিউ জার্সি সহ অন্যান্য অঞ্চলেও মৃত্যুর খবর পাওয়া গেছে।

গত এক সপ্তাহে যে ৯০ ব্যক্তির মৃত্যু হয়েছে তাদের মধ্যে বেশিরভাগ হাইপোথার্মিয়া এবং সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন। সড়কে তুষার জমে পিচ্ছিল হয়ে পড়ায় দুর্ঘটনার কবলে পড়ছে যানবাহন। এছাড়া প্রতিদিনই বাতিল হচ্ছে শত শত ফ্লাইট।

এর আগে তীব্র ঠান্ডার কারণে মেম্ফিসের লাইট, গ্যাস ও পানি কর্তৃপক্ষ তাদের ৪ লাখ গ্রাহকের সবাইকে পানি ফুটিয়ে পান করার আহ্বান জানিয়েছে। এমনকি দাঁত ব্রাশের জন্য ফোটানো পানি ব্যবহারের পরামর্শ দিয়েছে তারা। যদি পানি ফোটানো সম্ভব না হয় তাহলে বোতলজাত পানি ব্যবহার করার আহ্বান জানানো হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর