ইরানের অস্ত্র জব্দের অভিযানে নিখোঁজ দুই মার্কিন সেনাকে মৃত ঘোষণা

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-01-22 16:42:11

ইয়েমেনের হুথি বিদ্রোহীদের জন্য পাঠানো ইরানী অস্ত্র জব্দ করার অভিযানে নিখোঁজ হওয়া দুই মার্কিন নেভি সিল সেনাকে ১০ দিনের অনুসন্ধানের পরে রবিবার (২১ জানুয়ারি) মৃত ঘোষণা করেছে মার্কিন সেনাবাহিনী।

এনডিটিভি জানিয়েছে, মার্কিন সেনাবাহিনীর সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) এর আগে জানিয়েছিল যে, তাদের দুই সিল সদস্য সমুদ্রে নিখোঁজ হয়েছেন, যারা গত ১১ জানুয়ারির অভিযানে অংশ নিয়েছিলেন।

ওই অভিযানে যুক্তরাষ্ট্রের ওই এলিট বাহিনীর বিশেষ সেনারা সোমালিয়ার উপকূলে একটি ক্রুজে থাকা ইরানে তৈরি ক্ষেপণাস্ত্রের উপাদানগুলো জব্দ করে।

সেন্টকম একটি বিবৃতিতে জানিয়েছে, ‘আমরা দুঃখ প্রকাশ করছি যে, গত ১০ দিনের সম্পূর্ণ অনুসন্ধানের পরে আমাদের নিখোঁজ দুজন ইউএস নেভি সিল সেনাকে খুঁজে পাওয়া যায়নি। আমরা তাদের মৃত হিসাবে ঘোষণা করছি।’

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘ওই দুই নেভি সিল সদস্য অনুসন্ধান ও উদ্ধার অভিযানে ইরানেরঅস্ত্র বহনকারী একটি ক্রুজে ওঠার সময় নিখোঁজ হন। তাদের খুঁজে পেতে অনুসন্ধান অভিযান সমাপ্ত হয়েছে।’

জব্দ করা ওই ক্ষেপণাস্ত্রের যন্ত্রাংশকে ২০২৩ সালের নভেম্বরে বাণিজ্যিক জাহাজে হুথিদের আক্রমণ শুরু করার পর থেকে ইরান কর্তৃক হুথিদের কাছে পাঠানো প্রথম প্রাণঘাতী ও উন্নত প্রচলিত অস্ত্রের চালান হিসাবে বর্ণনা করেছে সেন্টকম।

নভেম্বর মাসে হুথিরা লোহিত সাগরে জাহাজগুলিকে লক্ষ্যবস্তু করতে শুরু করেছিল। তারা দাবি করেছিল, গাজায় ফিলিস্তিনিদের সমর্থনে তারা ওই হামলা অব্যাহত রাখবে।

যুক্তরাষ্ট্র এবং ব্রিটেন চলতি মাসের শুরুতে কয়েক ডজন বিদ্রোহী লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে। হুথিরা মার্কিন এবং ব্রিটিশ লক্ষ্যবস্তুকে বৈধ হিসাবে ঘোষণা করে এখনও জাহাজে আক্রমণ চালিয়ে যাচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর