গাজায় যুদ্ধবিরতির দাবিতে ব্রাসেলসে হাজার হাজার মানুষের বিক্ষোভ

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-01-22 16:16:17

গাজায় অবিলম্বে যুদ্ধবিরতি কার্যকর এবং ফিলিস্তিনি জনগণের ন্যায়বিচার নিশ্চিত করার জন্য বেলজিয়ামের কাছ থেকে দৃঢ় পদক্ষেপের দাবিতে রবিবার (২১ জানুয়ারি) ব্রাসেলসে বিক্ষোভ মিছিল করেছে প্রায় ৯০০০ মানুষ। দেশটির পুলিশ সূত্রে খবরটি নিশ্চিত করেছে রয়টার্স।

ওই বিক্ষোভ মিছিল থেকে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বর্তমান প্রেসিডেন্ট হিসেবে বেলজিয়ামকে ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের একটি ন্যায্য সমাধানে পৌঁছাতে কেন্দ্রীয় ভূমিকা পালনের আহ্বান জানানো হয়।

এদিকে, সোমবার (২২ জানুয়ারি) ব্রাসেলসে মধ্যপ্রাচ্যে পরিস্থিতি নিয়ে আলোচনা করবে ইইউ পররাষ্ট্র বিষয়ক পরিষদ।

ইইউয়ের ২৭টি দেশের পররাষ্ট্রমন্ত্রীরা ফিলিস্তিনি কর্তৃপক্ষের শীর্ষ কূটনীতিক রিয়াদ আল-মালিকির সঙ্গে পৃথক আলোচনার আগে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজের সঙ্গে বৈঠক করবেন।

বেলজিয়ামের প্রধান এনজিওগুলোসহ সুশীল সমাজ সংস্থাগুলো একজোট হয়ে রবিবারের ওই বিক্ষোভ মিছিলের আয়োজন করে।

বিক্ষোভ মিছিলের আয়োজকরা যেকোনও যুদ্ধাপরাধের বিরুদ্ধে সতর্কতা, বেসামরিক নাগরিকদের উপর আক্রমণ, ইহুদি-বিরোধী বা বর্ণবাদের প্রচারের বিরুদ্ধে শান্তির পক্ষে দূতিয়ালি করে।

আয়োজকদের মতে, গত তিন মাসে গাজায় নির্বিচারে ইসরায়েল বোমা হামলা অব্যাহত রাখায় ২৫ হাজারেরও বেশি বেসামরিক ফিলিস্তিনি নিহত হয়েছে, যাদের মধ্যে বেশির ভাগই নারী ও শিশু।

এ ছাড়াও প্রায় ১৯ লাখ মানুষ জোরপূর্বক বাস্তুচ্যুত হয়েছে এবং নাগরিক অবকাঠামোর একটি গুরুতপূর্ণ অংশ সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে গেছে।

এ সম্পর্কিত আরও খবর